Mountain View

ইংল্যান্ডের বিপক্ষে ডাক পাওয়া কে এই শুভাশিষ রায়?

প্রকাশিতঃ অক্টোবর ২৫, ২০১৬ at ১০:১৬ পূর্বাহ্ণ

278d6d27a85dd4f231453a2c7d7046e2x480x320x11

স্পোর্টস ডেস্ক: ঘরোয়া ক্রিকেটে ফাস্ট বোলার হিসেবে জনপ্রিয়তার শীর্ষে শুভাশিষ রায়।গত প্রায় এক দশক ধরে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেললেও ভালো পারফরম্যান্সের অভাবে খুব একটা আলোচনায় আসেননি। ফলে মিডিয়ায় ঠিক পরিচিত মুখ নন তিনি।

আজ ঢাকা টেস্টের দল যখন ঘোষনা করা হলো, অনেকেই প্রশ্ন করলেন-কে এই শুভাশিষ রায়?শুভাশিষের ঘরোয়া ক্রিকেটে পরিচিতি মূলত দীর্ঘ সময় ধরে নিজের সেরা গতিতে বল করে যেতে পারার ক্ষমতার জন্য।

শুভাশিষ জাতীয় দলে এলেন সফিউলের বদলে। চট্টগ্রাম টেস্টেই সামান্য ইনজুরিতে পড়ায় দ্বিতীয় টেস্টের দলে জায়গা হয়নি পেসার শফিউলের। তার জায়গায় প্রথমবারেরমত জাতীয় দলের স্কোয়াডে ডাক পেয়েছেন ২৭ বছর বয়সী পেসার শুভাশিস রায়। এছাড়াও ১৫ জনের স্কোয়াডে নতুম মুখ অল-রাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। প্রথমবারের মত জাতীয় দলে ডাক পাওয়া শুভাশিস রায় সম্পর্কে জেনে নেয়া যাক কিছু তথ্য।

নিখুঁত লাইন এবং লেন্থের জন্য অস্ট্রেলিয়া সাবেক পেস বোলার গ্লেন ম্যাকগ্রাথ কে আদর্শ মানেন শুভাশিষ। সিলেট ডিভিশনের হয়ে ২০০৭ সালে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয় তার এবং বরিশালের বিপক্ষে ৭ উইকেট নিয়ে সেই ম্যাচেই সবার নজর কেড়ে নেন তিনি। ২০০৮ সালের অনুরধ ১৯ বিশ্বকাপে দলের একজন সদস্য এই শুভাশিষ রায়।

ডানহাতি এই মিডিয়াম পেস বলার এখন পর্যন্ত মোট ফার্স্ট ক্লাস ম্যাচ খেলেছেন ৫১ টি। সাথে রয়েছে ৪৭ টি লিস্ট ‘এ’ ও ১১ টি টুয়েন্টি-২০ ম্যাচ খেলেয়ার অভিজ্ঞতা।

সর্বশেষ প্রথম শ্রেণীর ম্যাচটি খেলেছেন জাতীয় ক্রিকেট লিগে, রংপুর বিভাগের হয়ে। সেই ম্যাচে প্রথম ইনিংসে ৫৮ রান দিয়ে দুটি উইকেট সংগ্রহ করেন তিনি। দ্বিতীয় ইনিংসে বল করার সুযোগ পাননি। এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচের দলেও শুভাশিষ ছিলেন। ঘরোয়া ক্রিকেটের অন্যতম অভিজ্ঞ এই বোলারের সামনে রয়েছে জাতীয় দলের হয়ে অভিষেকের সুযোগ। তিনি কি পারবেন সুযোগটি কাজে লাগাতে?একমাত্র সময়ই তা বলে দেবে।

এ সম্পর্কিত আরও

Mountain View