ইংল্যান্ডের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ

প্রকাশিতঃ অক্টোবর ২৫, ২০১৬ at ১০:০৬ পূর্বাহ্ণ

1017-1

পুরোনো বলে দারুণ রিভার্স সুইং করাচ্ছিলেন ইংল্যান্ডের পেসাররা।গতকাল  পঞ্চম দিন ১.৩ ওভার পরই নতুন বল নেওয়ার সুযোগ ছিল ইংল্যান্ডের। কিন্তু কুক পুরোনো বলে পেসারদের দিয়ে বোলিং করাতে থাকেন।

এছাড়াও এই ম্যাচে ২৬টি রিভিউ নিয়েছে দুদল। ক্রিকইনফোর মতে, এটি একটি বিশ্ব রেকর্ড। তাই আম্পায়ারিং নিয়েও প্রশ্ন থেকে যায়।

কিন্তু চট্টগ্রামে এখন ভিন্ন আলোচনা। গুঞ্জন উঠেছে ‘বল টেম্পারিং’ করেছে ইংল্যান্ড ক্রিকেট দল! অভিযোগটা সরাসরি না করলেও টাইগার দলপতি মুশফিকুর রহিম এমন একটা কিছুরই ইঙ্গিত দিয়েছেন।

গতকাল স্টুয়ার্ট ব্রডের আগুন ঝরা বোলিংয়ের পাশাপাশি বেন স্টোকস লাইন ও লেংথ মেনে বোলিং করে যান। স্টোকস রিভার্স সুইংও দিতে পারছিলেন নিয়মিত। প্রথম ইনিংসেও এ ঘটনা বারবার চোখে পড়েছে।

পুরোনো বলে রিভার্স সুইং করাতে হলে কোনো দল বা বোলারের জন্য ‘বল টেম্পারিং’ জরুরী হয়ে পড়ে। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলন শেষ করে বের হওয়ার পথে মুশফিক বলেন, ‘এটা নিয়ে ক্রিকইনফোর লিখলে ভালো হয়।’

মুশফিক বলেন, ‘আমি ব্যাটিংয়ের সময় বল নিয়ে বেশ কয়েকবার আম্পায়ারকে অভিযোগ জানিয়েছি, বারবার বলার চেষ্টা করেছি বলে কোনো সমস্যা আছে কি না। আমার মনে হয়েছে ওরা (ইংল্যান্ড) খেলার সময় বলে কোনো কিছু করেছে। কারণ পুরোনো বল ওদের হাতে চলে যাওয়ার পর নতুনের মতো হয়ে যাচ্ছিল। মনে হচ্ছিল যেন পাউডার দিয়ে ঘষে কেউ নতুন করেছে!’

এ সম্পর্কিত আরও