Mountain View

১৮ ম্যাচেই ১০ উইকেট পেলেন দুইবার

প্রকাশিতঃ অক্টোবর ২৫, ২০১৬ at ৭:১৮ অপরাহ্ণ

full_894957300_1477400302

দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ১৩৩ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান। এই টেস্টে ক্যারিবীয়দের ২০ উইকেটের মধ্যে ১০টিই শিকার করেছেন লেগ স্পিনার ইয়াসির শাহ।

এমন অর্জনে স্বদেশী কিংবদন্তিদের পাশে নাম লেখালেন ইয়াসির। প্রথম ইনিংসে ৪ উইকেট আর দ্বিতীয় ইনিংসে ছয় উইকেট পাওয়ার মধ্য দিয়ে ১০ উইকেট শিকার করেন এই লেগ স্পিনার। মাত্র ১৮ টেস্ট খেলে দুইবার ১০ উইকেট শিকার করে স্বদেশি শোয়েব ‍আখতার, ইন্তিখাব আলম, ইকবাল ওয়াসিম ও দানিশ কানেরিয়ার পাশে নাম লেখালেন ইয়াসির।

কয়েকদিন আগেই সবচেয়ে কম ম্যাচ খেলে টেস্টে ১০০ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেন ইয়াসির। উইকেটে নিজের সেঞ্চুরি পূরণ করতে এই লেগ স্পিনারের লেগেছে মাত্র ১৭টি টেস্ট।

পঞ্চম পাকিস্তানি বোলার হিসেবে টেস্টে এক ম্যাচে দু’বার ১০ উইকেট নেওয়ার কীর্তি দেখালেন তিনি। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৬ বার এমন বোলিং নৈপুণ্য উপহার দিয়েছিলেন সাবেক অধিনায়ক ইমরান খান। পাঁচবার করে দশ উইকেট শিকার করেছেন ওয়াকার ইউনিস, আব্দুল কাদির ও ওয়াসিম আকরাম।

সব মিলিয়ে সর্বোচ্চ ২২ বার ১০ উইকেট দখলের অনন্য রেকর্ড গড়েছিলেন শ্রীলঙ্কান স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। এর পরের অবস্থানেই ইতিহাসের আরেক স্পিন আইকন শেন ওয়ার্ন (১০ বার)। তৃতীয় স্থানটি পেসারের দখলে। টেস্ট ক্যারিয়ারে ৯ বার ১০ উইকেট নেওয়ার নজির স্থাপন করেছিলেন নিউজিল্যান্ডের সাবেক তারকা স্যার রিচার্ড হ্যাডলি।

এ সম্পর্কিত আরও

Mountain View