ঢাকা : ২৫ এপ্রিল, ২০১৭, মঙ্গলবার, ১০:৫২ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

এসব ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করলে হতে পারে মহাবিপদ

20161026144700
এক্সক্লুসিভ ডেস্ক: প্রযুক্তির কল্যাণে বিশ্ব এখন আমাদের হাতের মুঠোয়। তবে এই প্রযুক্তির ভালো দিকের পাশাপাশি রয়েছে বিভিন্ন ক্ষতিকারক দিকও। ফলে এটি ব্যবহার করে অপরাধমূলক বিভিন্ন কার্যক্রম সংগঠিত হওয়া এখন খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এজন্য সচেতন হতে হবে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীকেই।

সোশ্যাল মিডিয়া ব্যবহার করুন সচেতনভাবে জেনে নিন নিজের নিরাপত্তা নিশ্চিত করতে কোন কোন ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করবেননা-

ক) প্রথমত ভ্রমণের টিকেটের ছবি আপনি কখনো সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করবেন না। কারণ নাম, ঠিকানাসহ বিভিন্ন ধরনের তথ্য থাকে এই টিকেটে। যাওয়া-আসা সংক্রান্ত এসব তথ্য প্রকাশ করা ঝুঁকিপূর্ণ। এগুলো থেকে আরও অনেক ব্যক্তিগত তথ্য বের করে ফেলতে পারে দুর্বৃত্তরা। তাই সাবধানতা অবলম্বন করায় শ্রেয়।

খ) লটারি জিতেছেন। মনের আনন্দে অনেকে তার ছবি প্রকাশ করেন সোশ্যাল মিডিয়ায়। কখনো ভুলেও এ কাজটি করতে যাবেন না! কারণ স্ক্যান করা বারকোড অনুকরণে লটারির টিকেট চুরি হয়ে যাওয়া অসম্ভব নয়।

গ) পে-চেক কিংবা ক্রেডিট কার্ডের ছবি কখনই সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করবেন না। এটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা অত্যান্ত বিপদজনক। এমন কোনও ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করবেন না যেগুলো থেকে আপনার ব্যাংক সংক্রান্ত তথ্য পাওয়া যায়।

ঘ) কর্মক্ষেত্রের গোপনীয় তথ্য সম্বলিত কোনও কিছুর ছবি প্রকাশ করা থেকে বিরত থাকুন।

ঙ) জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধনের সার্টিফিকেট কখনোই প্রকাশ করবেন না সোশ্যাল মিডিয়ায়।

চ) নিজের লেখা এমন কোন আর্টিকেল প্রকাশ করবেন না সোশ্যাল মিডিয়ায় যেটি এখনো কপিরাইট করা হয়নি। নিজের কোনও লেখালেখির অংশ পাবলিশ হওয়ার আগে ছবি তুলে ফেসবুকে না দেওয়াই ভালো।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

আপনার শরীরের ক্লান্তির পেছনে রয়েছে এই ৮টি কারন

এক্সক্লুসিভ ডেস্ক: শারীরিক কিংবা মানসিক পরিশ্রম করলে আমাদের ক্লান্তি হতে পারে।কিন্তু ক্লান্তির পেছনে যদি তেমন …

Loading...