ঢাকা : ২১ আগস্ট, ২০১৭, সোমবার, ৩:০৪ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

জাতীয় পার্টি একক নির্বাচনের প্রস্তুতি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগাম প্রস্তুতি নিচ্ছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। রংপুর সফর শেষে মঙ্গলবার ঢাকায় ফিরে দলের শীর্ষ নেতাদের এককভাবে ৩শ’ আসনে নির্বাচনের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। নির্বাচনের প্রস্তুতি ও ভোটারদের সঙ্গে আওয়ামী লীগ নেতাদের যোগাযোগ বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের একদিন পরই জাতীয় পার্টির কয়েক শীর্ষ নেতাকে এ নির্দেশ দেন জাপা চেয়ারম্যান। দলটির একাধিক সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানান।
নির্বাচন বিষয়ে পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার মঙ্গলবার বলেন, জাতীয় পার্টি সব সময় একটি নির্বাচনমুখী দল। আগামী নির্বাচনে ৩শ’ আসনে এককভাবে প্রার্থী দিতে জাপা প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, জাপার কাউন্সিলের পর সারাদেশে জনগণের মধ্যে নতুন উদ্যমে ঘুরে দাঁড়াচ্ছে পল্লীবন্ধু ও সাবেক সফল রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের হাতে গড়া দলটি। তিনি আরো বলেন, আগামীতে এককভাবে নির্বাচন অংশ নেয়ার জন্য সব সক্ষমতা অর্জনের দিকে অগ্রসর হচ্ছে জাপা। আশা করি জাপা অতীতের চেয়ে এখন অনেক শক্তিশালী।
এদিকে নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে আগাম বার্তা পেয়েছেন দলটির অনেক শীর্ষ নেতা। তারা এখন এলাকামুখী হচ্ছেন। সেই কারণে আগামী সপ্তাহ থেকে দলীয় কর্মিসভা, সামাজিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচিতে অংশ নেয়ার জন্য সিডিউল গ্রহণ করছেন দলটির প্রবীণ ও নবীন এমপিরা।
এ বিষয়ে জাপার প্রেসিডিয়াম সদস্য এটিইউ তাজ রহমান বলেন, জাতীয় পার্টি নির্বাচনের প্রস্তুতির পাশাপাশি স্বচ্ছ একটি নির্বাচন কমিশনের দাবি জানাচ্ছে। যাতে সব দলের অংশগ্রহণ নিশ্চিত হয়। তিনি বলেন, এরশাদ এর আগে বহুবার বলেছেন, বর্তমান নির্বাচন কমিশন একটি মেরুদণ্ডহীন। তাই এই কমিশনের অধীনে নির্বাচন স্বচ্ছ হবে না। আমরা চাই, ভালো কমিশন গঠন হলে দেশ ও জাতির মঙ্গল হবে।
এ বিষয়ে জাপার ভাইস চেয়ারম্যান ও সাবেক ছাত্রনেতা অধ্যাপক ইকবাল হোসেন রাজু বলেন, জাপার সব নেতাকর্মী এখন নির্বাচনমুখী হচ্ছে, পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের নেতৃত্বে আগামী নির্বাচনে অংশ নিয়ে বৃহদাকারে সংসদের প্রতিনিধিত্ব করবেন জাপার নেতারা। সেই লক্ষ্যে এগুচ্ছেন জাপার নেতারা। তিনি বলেন, প্রতিটি জেলাতে পার্টির কার্যক্রম অনেক শক্তিশালী।
অন্যদিকে একই সঙ্গে শীর্ষ নেতারাও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। সারাদেশের জেলাগুলোতে নেতাকর্মীরা এখন সাংগঠনিক কার্যক্রমের পাশাপাশি নির্বাচনের আগাম প্রস্তুতি নিচ্ছেন। এমন তথ্য জানিয়েছেন কুমিল্লা জেলার মানিক মিয়া নামে জাপার স্থানীয় এক দায়িত্বশীল নেতা। নির্বাচন প্রসঙ্গে জানতে চাইলে জাপার সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন আজাদ মানবকণ্ঠকে বলেন, জাপা প্রতিটি জেলা ও উপজেলা, ইউনিয়নে ব্যাপক সাংগঠনিক কার্যক্রম অব্যাহত রাখছে। তিনি বলেন, বর্তমান কমিটির নেতৃত্বে দল এগিয়ে যাচ্ছে। নির্বাচনের প্রস্তুতি গ্রহণের জন্য বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও জেলাগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করার জন্য একটি নির্দেশনা দেবেন জাপা চেয়ারম্যান। এমন তথ্য জানিয়েছেন এরশাদের এক ঘনিষ্ঠজন। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, সম্প্রতি বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা সরকারের সঙ্গে বৈঠক করলেও বিরোধী দল জাপার সঙ্গে বৈঠক না করায়  ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতি স্যার ও ম্যাডাম প্রচণ্ড ক্ষুব্ধ। তবুও নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে পার্টির মহাসচিবসহ কয়েক নেতাকে যৌথভাবে নির্দেশ দেন দুই শীর্ষ নেতা।
এদিকে নির্বাচনের জন্য ৩শ’ আসনে যোগ্য, দক্ষ, ত্যাগী প্রার্থী ঠিক করতে একটি মনিটরিং কমিটি গঠন শিগগিরই হতে পারে বলে জানান জাপার এক প্রেসিডিয়াম সদস্য। তিনি বলেন, ইতিমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ নির্বাচনের জন্য প্রস্তুতি নেয়া শুরু হরেছে। তাই জাপাও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।

এ সম্পর্কিত আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *