Mountain View

দেশের ই-কমার্সের ভবিষ্যত উজ্জ্বল

প্রকাশিতঃ অক্টোবর ২৬, ২০১৬ at ৮:২৮ অপরাহ্ণ

ecomcere

বাংলাদেশে সামনের দিনে  ই-কমার্সের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।আজ (বুধবার) ২৬ অক্টোবর বিকেলে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে ই-কমার্স পলিসি কনফারেন্সে তিনি একথা বলেন।

তারানা হালিম বলেন, বাংলাদেশ ক্রমশ প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। এজন্য আমাদের প্রযুক্তিবিদরা নিরলসভাবে কাজ করে চলেছেন। বিশ্বের অনেক দেশ এখন বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে আখ্যা দিয়েছে।

তিনি আরও বলেন, ই-কমার্স খাতটিকে উন্নত করতে আমাদের প্রাতিষ্ঠানিক সমন্বয়ের অভাব রয়েছে। এজন্য আমরা কিছুটা হলেও পিঁছিয়ে গেছি। তাই এখন থেকে আর যেন সমন্বয়ের অভাব না থেকে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।

পোস্ট অফিসগুলোকে ই-কমার্সের আওতায় আনা হবে মন্তব্য করে তারানা হালিম বলেন, দেশে মোট ৯৮৮৬টি পোস্ট অফিস রয়েছে। টেলিযোগাযোগ মন্ত্রী হিসেবে আমি চাই দেশের সব পোস্ট অফিসগুলো ই-কমার্সের আওতায় আসুক।

তারানা বলেন, ই-কমার্স ব্যবসার সঙ্গে যুক্তদেরই শুধু উন্নয়ন হবে না। দেশ ও গ্রামের প্রত্যন্ত অঞ্চলের নারীদেরও অনেক উপকার হবে। কেননা গ্রামের যে নারী ক্ষুদ্র একটি ব্যবসা করেন তিনিও এই ই-কমার্সের মাধ্যমে তার ক্ষুদ্র ব্যবসাটিকে আরও বেশি প্রসারিত করতে পারবেন।

ই-কমার্সে সরকারি সহায়তা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এই তথ্যপ্রযুক্তি খাতটিকে আরও বেশি উন্নত করতে আমরা বিটিসিএল থেকে যাবতীয় সহায়তার আশ্বাস দিচ্ছি। শুধু তাই নয়, ভবিষ্যতে আমরা ই-কমার্সের কথা মাথায় রেখে ইন্টারনেটের মূল্য আরও কমানো যায় কি না সেটারও চিন্তা করছি।

সাইবার নিরাপত্তা বিষয়ে তারানা বলেন, এখন মূলত আমাদের দেশে ফেসবুক নির্ভর ই-কমার্স ব্যবসা হচ্ছে। এজন্য আমাদের অবশ্যই নিরাপত্তার কথা মাথায় রাখতে হবে। তাই বিটিসিএল থেকে এখন সবকিছু মনিটরিং করা হচ্ছে।

যেকোনো সময় যেকোনো সমস্যায় আপনারা বিটিসিএলের সহযোগিতা নিতে পারেন। তার জন্য আমার দোয়ার সবসময় খোলা থাকবে।

ই-কমার্স পলিসি কনফারেন্সে আরও বক্তব্য রাখেন, এফবিসিসিআই এর সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বেসিসের সিনিয়র সভাপতি রাসেল টি আহম্মেদ, জেএএন অ্যাসোসিয়েট এর ম্যানেজিং ডিরেক্টর আব্দুল্লাহ এইচ কাফি, দোহাটেক নিউ মিডিয়ার স্বত্বাধিকারী এ কে এম সামছুদ্দোহা, ই-ক্যাবের সভাপতি রাজিব আহম্মেদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) সভাপতি আহমেদুল হক, সিটিও ফোরাম সভাপতি তপন কান্তি সরকার, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসপাব) সভাপতি এম এ হাকিম, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সভাপতি মুহম্মদ খানসহ প্রমুখ।

এ সম্পর্কিত আরও

Mountain View