Mountain View

রাজউক থেকে অবৈধ প্লটের নথি গায়েব! দ্রুত ব্যবস্থা নেয়ার তাগিদ

প্রকাশিতঃ অক্টোবর ২৬, ২০১৬ at ১০:১১ অপরাহ্ণ

নথি খুঁজে পাওয়া যাচ্ছে না। যে কারণে অবৈধ প্লটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া পাঁচ বছরে রাজউকে সাড়ে আট হাজার কোটি টাকার অডিট আপত্তি জমা হয়েছে বলেও বৈঠকে জানানো হয়।
জাতীয় সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটি সভাপতি শওকত আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য মুহিবুর রহমান মানিক, মো. হাবিবর রহমান, আবদুর রউফ ও অ্যাডভোকেট নাভানা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে রাজউকের চলমান প্রকল্পসমূহ এবং বিগত ৫ বছরের অডিট আপত্তির সার্বিক কার্যক্রমের নিয়ে হয়। এসময় কমিটিকে জানানো হয়, রাজউকের আওতাধীন জিওবি ও বৈদেশিক সহায়তায় সর্বমোট ১২টি  প্রকল্প চলমান আছে। জিওবি ও বৈদেশিক সহায়তায় প্রকল্পের সংখ্যা ৫টি এবং নিজস্ব অর্থায়ন প্রকল্প ৭টি। এছাড়া ৫ বছরে রাজউকের অডিট আপত্তির পরিমাণ ৮১৩টি।
বৈঠকে রাজউকের দেয়া প্রতিবেদন নিয়ে আলোচনাকালে নথি গায়েবের বিষয়টি উঠে আসে। এসময় জানানে হয়, নথি না পাওয়ায় রাজধানীর গুলশান এলাকার কিছু প্লটের বিষয়ে ব্যবস্থা নেয়া যাচ্ছে না। ওই প্লটগুলো অবৈধ দখলে আছে বলেও রাজউক কর্মকর্তারা জানান।
বৈঠক শেষে কমিটির সভাপতি শওকত আলী সাংবাদিকদের জানান, ফাইল না পাওয়ার বিষয়টি রাজউক কর্মকর্তারা জানিয়েছেন। তারা নকশা অনুমোদনসহ বিভিন্ন বিষয়ে জনগণের হয়রানি কথাও স্বীকার করেছেন। কমিটি রাজউকের সার্বিক উন্নয়নের প্রতি গুরুত্বারোপ করেছে। প্রতিষ্ঠানটির নতুন চেয়ারম্যানও এ বিষয়ে আগ্রহী বলে তিনি জানান।
বৈঠকে অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির তাগিদ দেয়া হয়েছে জানিয়ে কমিটির সভাপতি বলেন, রাজউকের অডিট আপত্তি বেড়েই চলছে। কিন্তু নিষ্পত্তি নেই। কমিটির এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে। ভবিষ্যতে যাতে অডিট আপত্তি না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে আরো সচেতন হওয়ার জন্য বলা হয়েছে।
বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, এক হাজার ৬২৬টি অডিট আপত্তি রয়েছে রাজউকের। যার সঙ্গে জড়িত অর্থের পরিমাণ আট হাজার ৫২৫ কোটি ১৬ লাখ ৩৮ হাজার টাকা। আর এই অডিট আপত্তির মধ্যে নিষ্পত্তি হয়েছে ৫৯৭টি। যার মধ্যে গত পাঁচ বছরে নিষ্পত্তি হয়েছে মাত্র আটটি অডিট।
সংশ্লিষ্টরা জানান, আলোচনা শেষে অডিট আপত্তিসমূহ দ্বিপাক্ষিক বা ত্রিপাক্ষিক বৈঠকের মাধ্যমে যথা শীঘ্র সম্ভব নিষ্পত্তি করার বিষয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। এছাড়া বৈঠকে রাজউকের চলমান প্রকল্পসমূহ নির্ধারিত সময়ে ও জরুরী ভিত্তিতে সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদ দেয়া হয়।

এ সম্পর্কিত আরও