Mountain View

রেকর্ড বুকের সেরা পাঁচে উঠে এলেন মিরাজ

প্রকাশিতঃ অক্টোবর ২৬, ২০১৬ at ২:১৮ অপরাহ্ণ

1103

ইংলিশদের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে অভিষেক ঘটেছে তরুণ টাইগার অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের। আর অভিষেক ম্যাচেই বাজিমাত করে দিয়েছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৬ উইকেট শিকার করে একাই সফরকারীদের ব্যাটিং লাইন আপ ধ্বসিয়ে দিয়েছেন এই তরুণ।

আন্তর্জাতিক ক্রিকেটের হালচাল এখনও বুঝে উঠতে পারেননি মিরাজ। তবে ইতিমধ্যেই নিজেকে দলের অপরিহার্য অস্ত্র হিসেবে প্রমাণ করতে সফল হয়েছেন তিনি। চট্টগ্রামের স্পিনিং উইকেটে মিরাজের কাছে ইংলিশদের রীতিমত অসহায় আত্মসমর্পণ করতে হয়েছে।

ক্যারিয়ারের প্রথম টেস্টে খেলতে নেমেই অনন্য কিছু রেকর্ড গড়েছেন তরুণ অলরাউন্ডার মিরাজ। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এখন মিরাজই একমাত্র বোলার যিনি সবচেয়ে কম বয়সে নিজের অভিষেক টেস্টে ৬ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন।

এছাড়া বিশ্ব ক্রিকেটে তাঁর অবস্থান চতুর্থতে। অভিষেক টেস্টে সবচেয়ে কম বয়সে পাঁচ বা তার বেশি উইকেট শিকারিদের তালিকায় সবার উপরে রয়েছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। ২০১১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৮ বছর ১৯৬ দিন বয়সে ৬ উইকেট শিকার করেন কামিন্স।

এই তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন পাকিস্তানের অলরাউন্ডার শহীদ খান আফ্রিদি। ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৮ বছর ২৩৬ দিন বয়সে ৫ উইকেট শিকার করেন তিনি।

পাঁচ উইকেট শিকার করে এই তালিকার তৃতীয় অবস্থানে আছেন পাকিস্তানের শহীদ নাজির। ১৯৯৬ সালে ১৮ বছর ৩১৯ দিন বয়সে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি এই কীর্তি গড়েন।

বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ জায়গা করে নিয়েছে তালিকার চতুর্থ স্থানে। চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে ১৮ বছর ৩৬১ দিন বয়সে এই কীর্তি গড়েন তিনি। ইংলিশদের বিপক্ষে প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছেন মিরাজ।

এ সম্পর্কিত আরও

Mountain View