Mountain View

পদ্মা নদীতে জেলের জালে বিলুপ্ত প্রজাতির ঘড়িয়াল

প্রকাশিতঃ অক্টোবর ২৭, ২০১৬ at ১০:২১ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের ঠুঠাপাড়া এলাকায় পদ্মা নদীতে এক জেলের জালে ধরা পড়েছে দেশে বিলুপ্ত প্রায় প্রজাতির একটি ঘড়িয়াল। রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের একটি দল বুধবার রাতে ঘড়িয়ালটিকে ঠুঠাপাড়া এলাকা থেকে রাজশাহী নিয়ে গেছে।
full_49425846_1477581897
ঠুঠাপাড়া গ্রামের জেলে তরিকুল ইসলাম বাবুল মঙ্গলবার রাতে পদ্মা নদীতে মাছ ধরার জন্য জাল ফেলেন। বুধবার সকালে জাল তুলতে গিয়ে তিনি দেখেন একটি বাচ্চা ঘড়িয়াল জালে আটকে আছে। প্রায় ৪ ফিট লম্বা ও ৭ কেজি ওজনের এই ঘড়িয়ালটিকে প্রথমে অনেকে কুমিরের বাচ্চা বলে মনে করছিল। বুধবার সারাদিন শত শত মানুষ ঘড়িয়ালের বাচ্চাটিকে দেখতে ভীড় করে।

শিবগঞ্জ উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাক্তার সুব্রত কুমার সরকার জানান, ঠুঠাপাড়া এলাকায় একটি কুমিরের বাচ্চা ধরা পড়ার খবর পেয়ে সংশ্লিষ্ট বিভাগের সাথে যোগাযোগ করা হয়।

তিনি আরো জানান, খোঁজখবর নিয়ে জানতে পেরেছি জেলের জালে আটকে পড়া জলজ প্রাণীটি কুমিরের বাচ্চা নয়, দেশে বিলুপ্ত প্রায় জলজ প্রাণী ঘড়িয়াল। প্রাথমিকভাবে এটির বয়স ১ বছর হতে পারে বলে মনে করা হচ্ছে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহঙ্গীর কবির জানান, এটি পুরুষ জাতের। এটি সাফারীপার্কে পাঠিয়ে দেয়া হতে পারে। এক সময় দেশের নদ-নদীতে অনেক দেখা গেলেও এখন দেশে মাত্র হাতে গোণা কয়েকটি এই প্রজাতির ঘড়িয়াল টিকে আছে বলে ধারনা করা হয়।

এ সম্পর্কিত আরও

Mountain View