শিশু শ্রমের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পাঁয়ে হেটে দেশ ভ্রমণে নেমেছেন দিনাজপুরের নাসিম

প্রকাশিতঃ অক্টোবর ২৭, ২০১৬ at ৮:৪৬ পূর্বাহ্ণ

received_583608615173300

মোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর:- শিশু শ্রমের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পাঁয়ে হেটে দেশ ভ্রমণে বের হয়েছেন দিনাজপুরের উদীয়মান তরুণ শিক্ষার্থী ও রোভার নাসিম তালুকদার।

“আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, আর নয় শিশু শ্রম এবার চাই শিক্ষা” এ শ্লোগান নিয়ে ২২শে অক্টোবর (শনিবার) সকাল ৯টায় দিনাজপুর জিরো পয়েন্ট থেকে দেশভ্রমণের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে নাসিম। মা-বাবা’র তিন সন্তানের মধ্যে নাসিম সবার বড়। বাড়ির জেলার ফুলবাড়ী উপজেলার রাজা-রামপুর চৌধুরীপাড়ায় হলেও শিক্ষাজীবন শুরু হয় দিনাজপুর সদরে থেকে। এর মাঝেই বাংলাদেশ স্কাউটেও নাম লিখিয়েছে এ তরুণ। শিশুদের নিয়ে কাজ করা সহ সমাজের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে নাসিম। শিশুদের শীতবস্ত্র বিতরণ, বন্যার্তদের সহযোগিতার মত বিভিন্ন কাজে রয়েছে নাসিমের অংশগ্রহণ।

দিনাজপুর কেবিএম কলেজ হতে সদ্য এইচএসসি পাশ করা নাসিম জানায়, আমাদের দেশের অনেক শিশু আছে যারা ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত আছে ; যাদের সংখ্যা বেড়েই চলেছে। শিশুরা যাতে তাদের অধিকার নিয়ে সঠিকভাবে বেড়ে উঠতে পারে সেই লক্ষ্যে সচেতনতা বৃদ্ধির জন্য পায়ে হেঁটে দেশ ভ্রমণে বের হওয়া তার। প্রথমদিকে মা-বাবা’র অনুমতি না পেলেও নানী’র সহযোগিতায় অনুমতির দেখা মিলে, বলে জানায় নাসিম।

সে আরো জানায়, প্রতিদিন গড়ে ৩৫-৪০ কিঃ মিঃ রাস্তা হাঁটার মধ্য দিয়ে ১৩০ দিনের এ দেশভ্রমণে দিনাজপুর, বিরামপুর হয়ে পঞ্চগড়, ঠাকুরগাঁও হয়ে দিনাজপুরে জিরো পয়েন্ট এসে সমাপ্ত হবে তার ভ্রমণ। তার সঙ্গে আরও ৪ জেলার মোট আটজন সফর সাথী যোগ দিতে ইচ্ছা প্রকাশ করেছে। গুগল ম্যাপের নির্দেশিত পথ দেখে সে এ দেশভ্রমণ করছেন। ২৬শে অক্টোবর (বুধবার) রাতে মুঠোফোনে এসব তথ্য জানায় সে।

ইতিপূর্বে পায়ে হেঁটে দিনাজপুর জেলা কয়েকটি উপজেলা অতিক্রম করে গাইবান্ধা জেলাতে প্রবেশ করেছে। এর মধ্যেই বিভিন্ন এলাকার স্কুল, কলেজ, ইউপি পরিষদ থেকে শুভেচ্ছা পত্র পেয়েছে সে। দেশভ্রমণ শেষে একটি প্রতিবেদন তৈরি করে আনুষ্ঠানিকভাবে তা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শ্রমমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের কাছে দিবেন, বলে জানায় এ তরুণ।

সর্বশেষে শিশু শ্রমের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পাঁয়ে হেটে দেশ ভ্রমণ অভিযান যাতে করে সফলভাবে সমাপ্ত করতে পারেন, সেজন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছে নাসিম।

এ দিকে নাসিম তার ব্যক্তিগত ফেসবুক প্রোফাইল থেকে শিশু শ্রমের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পাঁয়ে হেটে দেশ ভ্রমণ অভিযানের তথ্য ও ছবি হালনাগাদ করতে দেখা গেছে তাকে।

এ সম্পর্কিত আরও