সীমান্তে পাক-ভারত সেনাদের মধ্যে তুমুল গোলাগুলি, ৫ ভারতীয় সেনা নিহত

প্রকাশিতঃ অক্টোবর ২৭, ২০১৬ at ১১:১১ পূর্বাহ্ণ

2

আন্তর্জাতিক ডেস্ক : চলমান উত্তেজনার মধ্যে ফের পাক-ভারত সীমান্তে তুমুল গুলি বিনিময়ের খবর পাওয়া গেছে। সীমান্তের নিয়ন্ত্রণ রেখা লাইন অব কন্ট্রোলে গোলাগুলির ঘটনায় কমপক্ষে ৫ ভারতীয় সৈন্য এবং দুই পাকিস্তানি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়া আরো অন্তত ৮ জন গুরুতর আহত হয়েছে।ভিমবার সেক্টরে এ গুলি বিনিময়ের ঘটনা ঘটে বলে সেনাবাহিনী সূত্র নিশ্চিত করেছে।

পাকিস্তান সেনাবাহিনীর আন্তঃসংযোগ পরিদফরের (আইএসপিআর) দাবি, ভারতীয় বাহিনীর উস্কানিমূলক গুলির জবাব দিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। মঙ্গলবার রাতেরওই গুলি বিনিময়ে ৫ ভারতীয় সৈন্য নিহত এবং সীমান্তে তাদের চারটি সামরিক পোস্ট ধ্বংস হয়ে গেছে।আইএসপিআর জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানের হারপাল এবং ছুপরার সেক্টরে গুলিবর্ষণ করলে দুই পাকিস্তানি নাগরিক নিহত ও অন্তত ৮ জন গুরুতর আহত হয়েছে।

এ নিয়ে গত এক সপ্তাহের ব্যবধানে ভারতীয় বাহিনীর গুলিতে পাকিস্তানের ৬ বেসামরিক নাগরিক নিহত এবং ২১ জন আহতের ঘটনা ঘটল।এদিকে, সীমান্তে যুদ্ধবিরতি লংঘন করার ঘটনায় পাকিস্তানে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনারকে তলব করা হয়েছে।পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় কর্তৃপক্ষকে কেন সীমান্তে বারবার যুদ্ধবিরতি লঙঘন হচ্ছে, তা তদন্ত এবং সেনাবাহিনীকে যুদ্ধবিরতির প্রতি সম্মান দেখানোর আহ্বান জানিয়েছে।

গত ১৮ সেপ্টেম্বর উরিতে সন্ত্রাসী হামলায় ১৯ ভারতীয় সৈন্য নিহত হয়। এরপর ভারত পাকিস্তানকে এ হামলার জন্য দায়ী করে দেশটিতে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ পরিচালনার দাবি করে। ভারতের এ দাবি পাকিস্তান নাকচ করে আসছে। এ নিয়ে দু’দেশের সীমান্তে প্রায়ই সৈন্যরা গুলি বিনিময় করছে।

এ সম্পর্কিত আরও