Mountain View

সুশান্ত পালের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা

প্রকাশিতঃ অক্টোবর ২৭, ২০১৬ at ৪:৩৯ অপরাহ্ণ

sushanto_1

ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের হল ও শিক্ষার্থীদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিথ্যা, বানোয়াট ও কুরুচিপূর্ণ লেখা পোস্ট করায় কাস্টমস কর্মকর্তা সুশান্ত পালের বিরুদ্ধে মামলা হয়েছে। বৃহস্পতিবার তার বিরুদ্ধে শাহবাগ থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করা হয়েছে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে মামলাটি করেছেন বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মোতাকাব্বির খান প্রবাস।শাহবাগ থানার এএসআই আতাউর রহমান বিডি ২৪ টাইমস ডট কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বাদী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোতাকাব্বির খান প্রবাস বিডি ২৪ টাইমস ডট কম কে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে। অথচ এই বিশ্ববিদ্যালয়কে ছোট করতে পরিকল্পিতভাবে মিথ্যা ও বানোয়াট লেখা পোস্ট করেন সুশান্ত পাল। আমরা এর সুষ্ঠু বিচার চাই, যেন ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়ে ভবিষ্যতে এ ধরনের মিথ্যা কুরুচিপূর্ণ প্রচারণা চালাতে না পারে’।

৩০তম বিসিএসে উত্তীর্ণ হয়ে কাস্টমসে কর্মরত সুশান্ত পাল ঢাকা বিশ্ববিদ্যালয়, এর হল ও শিক্ষার্থীদের নিয়ে কুরুচিপূর্ণ, মিথ্যা, বানোয়াট ও নোংরা লেখা পোস্ট করেন। এরপর পরই বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তীব্র ক্ষোভ প্রকাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও যারা নিয়মিত ক্যাম্পাসে যাতায়াত করেন, তারাও এই মিথ্যাচারের প্রতিবাদ জানান। এর পরিপ্রেক্ষিতে সুশান্ত পাল তার লেখাটি মুছে ফেলেন এবং ক্ষমা চেয়ে আরেকটি পোস্ট দেন।

এদিকে সুশান্ত পাল ঢাকা বিশ্ববিদ্যালয়কে ছোট করতে এবং এর শিক্ষার্থীদের বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে পরিকল্পিতভাবে এই কাজ করেছেন বলে অভিযোগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ঘটনার শুরু থেকেই শিক্ষার্থীরা ফেসবুকে প্রতিবাদ জানান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এমন মিথ্যাচার চালানোয় সুশান্তের বিরুদ্ধে মানহানি  এবং তথ্য ও প্রযুক্তি ধারায় মামলা করার দাবি জানান। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমবিএ’র সনদপত্র বাতিলের দাবি করেন শিক্ষার্থীরা।

গত রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সুশান্ত পালের শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন। বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, সুশান্ত পাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতিকে অস্বীকার করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়কে ধারণ করেন না। তিনি চুয়েট থেকে স্নাতক করে এসে এখানে এমবিএ করেছেন। বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীদের নিয়ে নোংরা লেখার মাধ্যমে তিনি তার ব্যক্তিত্ব প্রকাশ করেছেন। এ সময় শিক্ষার্থীরা সুশান্ত পালের এমবিএ’র সনদপত্র বাতিলের দাবি জানান। একই সঙ্গে সুশান্তের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি আইনে মামলারও দাবি করেন তারা।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কার্যালয়ে তথ্যপ্রমাণসহ লিখিত অভিযোগ ও দাবি জানান। এর আয়োজন করে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার’ নামের ফেসবুক গ্রুপ, যেটি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের যোগাযোগ প্লাটফর্ম।

এ সম্পর্কিত আরও

Mountain View