ঢাকা : ২৬ জুন, ২০১৭, সোমবার, ৭:৪৬ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ঘুরে দাঁড়িয়েছেন ট্রাম্প, ব্যবধান কমছে হিলারির সঙ্গে

full_141575078_1477624647

সম্প্রতি প্রকাশিত একাধিক জরিপে প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গে ট্রাম্পের ব্যবধান কমে আসছে। হিলারি-ট্রাম্প উভয়েই ৪৩ শতাংশ সমর্থন নিয়ে সমানে সমান অবস্থানে রয়েছেন।

ব্লুমবার্গের নেওয়া অন্য একটি জরিপে হিলারি ৪৫ শতাংশ সমর্থন নিয়ে ট্রাম্পের চেয়ে মাত্র ২ পয়েন্টে এগিয়ে।

রিপাবলিকান ভোটাররা যে ট্রাম্পের শিবিরে ফিরছেন, তার একটি ভালো উদাহরণ ইউটা অঙ্গরাজ্যের কংগ্রেসম্যান জ্যাসন শাফেটজ। প্রতিনিধি পরিষদের ‘নজরদারি কমিটির’ চেয়ারম্যান শাফেটজ প্রথমে ট্রাম্পের প্রতি সমর্থন জানান। শাফেটজ এখন এও বলছেন, তিনি ট্রাম্পকে ভোট দেবেন।

ট্রাম্পের জন্য সত্যিকারের ভালো খবর এসেছে নেভাদা ও ফ্লোরিডা থেকে। জিততে হলে ফ্লোরিডার ২৯টি ও নেভাদার ৬টি ইলেকটোরাল ভোট তাকে পেতে হবেই। ভাবা হয়েছিল, এই দুটি অঙ্গরাজ্য হিলারির খাতায় নিশ্চিতভাবে তাদের নাম লেখাচ্ছে। কিন্তু নতুন জরিপে ভিন্ন ফল মিলেছে। ফ্লোরিডায় এই মুহূর্তে ট্রাম্প ২ পয়েন্টে এগিয়ে, নেভাদায় তারা উভয়েই সমান সমান সমর্থন পাচ্ছেন। এমনকি পেনসিলভানিয়াতেও ট্রাম্প ব্যবধান কমিয়ে এনেছেন। সেখানে তিনি হিলারির চেয়ে মাত্র ৩ পয়েন্টে পিছিয়ে।

খ্যাতনামা নির্বাচনী বিশ্লেষক নেট সিলভার মনে করেন, হিলারির পক্ষে মোট ভোটদাতা কমেনি, শুধু ট্রাম্পের ভোটদাতাদের সংখ্যা বেড়েছে। নিউ হ্যাম্পশায়ারের উদাহরণে তিনি দেখিয়েছেন, এখানে লিবার্টারিয়ান প্রার্থী গ্যারি জনসনের সমর্থন দারুণভাবে কমে গেছে, এত দিন যারা তার পক্ষে ছিলেন, তাদের অনেকেই সিদ্ধান্ত পরিবর্তন করে ট্রাম্পের দিকে ঝুঁকে পড়েছেন। দুই সপ্তাহ আগেও জনসনের সমর্থন ১০ শতাংশের কাছাকাছি ছিল, এখন তা মাত্র ৩ শতাংশে নেমে এসেছে।

যৌন আগ্রাসনের টেপ প্রকাশিত হওয়ার পর অনেকেই ভেবেছিলেন ট্রাম্প নিশ্চিতভাবে হেরে যাচ্ছেন। তৃতীয় বিতর্কে ‘নির্বাচনের ফল না-ও মানতে পারেন’ এমন ধারণা দেওয়ার পর তার প্রতি সমর্থন আরও কমে যায়। অথচ নির্বাচনের ১২ দিন আগে ট্রাম্প ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছেন। এর পেছনে সম্ভবত দুটি কারণ রয়েছে। যেসব রিপাবলিকান ট্রাম্পকে ভোট দেবেন না বলে সিদ্ধান্ত নিয়েছিলেন, তাদের কেউ কেউ নিজ দলে ফিরে আসছেন। স্বতন্ত্র ভোটাররা, যারা হাত গুটিয়ে বসে ছিলেন, তাদের অনেকে ট্রাম্পের দিকে ঝুঁকছেন।

এ সম্পর্কিত আরও

Check Also

ফেসবুকে চ্যাটিংয়ে ব্যস্ত মা, বাথটাবে মৃত্যু সন্তানের!

মা ফেসবুকে ব্যস্ত। ভুলেই গিয়েছিলেন বাথটাবে আট মাসের শিশুকন্যাকে গোসল করতে বসিয়ে এসেছেন। যখন মনে …

আপনার-মন্তব্য