Mountain View

পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, দৃশ্যমান বাস্তবতা: সেতুমন্ত্রী

প্রকাশিতঃ অক্টোবর ২৮, ২০১৬ at ৬:২৬ অপরাহ্ণ

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, দৃশ্যমান বাস্তবতা। সেতু প্রকল্পের সার্বিক অগ্রতি ৩৯ শতাংশ। ইতিমধ্যে শেষ হয়েছে ৩৫টি পাইলিংয়ের কাজ।
শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে শ্রীনগরের দোগাছি এলাকার পদ্মাসেতু প্রকল্পের সার্ভিস এরিয়া-১ এর সভাকক্ষে সাংবাদিকদের এ কথা বলেন।
এ সময় মন্ত্রী বলেন, বিশ্বব্যাংক চলে যাওয়ার পর পদ্মা সেতু সংশয় ছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসিম সাহসী সিদ্ধান্তে পদ্মা সেতু বাস্তবতায় রুপ নিচ্ছে এবং এর কাজ এগিয়ে চলছে দ্রুতগতিতে। পদ্মা সেতুর সঙ্গে বিশ্বে আমাদের জাতির সন্মান জড়িয়ে আছে।
এ সময় মন্ত্রী সকল সাংবাদিকদের উদ্দেশ্যে আরও বলেন বিশ্বব্যাংক যখন পদ্মা সেতুর উপর থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল তখন সকল সাংবাদিকরা আমার সঙ্গে ছিলেন। তারা শুরু থেকে আজ অব্দি নিষ্ঠার সঙ্গে পদ্মাসেতুর সকল সংবাদ পরিবেশ করে সেতু বাস্তবায়নে ভূমিকা রাখছেন। তিনি সকল সাংবাদিকদের ধন্যবাদ জানান।
এ সময় মন্ত্রী সেতুর অগ্রগতির সম্পর্কে তিনি জানান, মূল সেতুর ২টি স্প্যান প্রকল্প এলাকায় চলে এসেছে। এর মধ্যে একটি এসেম্বলিং চলছে। আগামী ২/৩ মাসের মধ্যেই মূল সেতুতে প্রথম স্প্যান বসানো হবে। এর পর প্রতি ১৫ দিনে ১ একটি করে মোট ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যানবাহী আরো ১টি জাহাজ চীন থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। এছাড়া প্রথমে দুই হাজার ৫শ’ টন ভারবাহী জার্মানি হ্যামার এবং পরে দুই হাজার টন ভারবাহী হ্যামার নিয়ে দেশি-বিদেশি শ্রমিকরা পদ্মা সেতুর কাজে দিনরাত্র করে যাচ্ছেন।
এছাড়া নদী শাসনের ২৫ শতাংশ, সার্ভিস এড়িয়া টু এ ৯৯ শতাংশ, এপ্রোচরোড মাওয়া প্রান্তে ৯৯ শতাংশ ও জাজিরা প্রান্তে ৮২ শতাংশ। সার্বিক ৩৯ শতাংশ অগ্রগতি হয়েছে এবং দ্রুতগতিতে মহাসড়কের কাজ সম্পন্ন করা হবে।
এসময় মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন, পদ্মাসেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী তোফাজ্জল হোসেন। নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের প্রমুখ।
এর আগে মন্ত্রীকে বালাদেশ আওয়ামী লীগের সাধারন সম্পাদক নির্বাচিত হওয়ায় এবং প্রথম জুময়ার নামাজ আদায় করতে মুন্সীগঞ্জের পদ্মা সেতু এলাকায় তাকে প্রথম পেয়ে ফুলের শুভেচ্ছা জানিয়ে মালা পরিয়ে বরণ করে ছোট্ট শিশু ফারদিনা লাবলু ঐশী। এ সময় মন্ত্রী ছোট্ট ঐশীকে আদর করে ফুলের মালা পরিয়ে ভালবাসা জানান। এরপর মন্ত্রীকে স্থানীয় সাংবাদিকগণ এবং মুন্সীগঞ্জ পুলিশের পক্ষ থেকে ফুল দিয়ে পৃথক শুভেচ্ছা জানানো হয়।
এ দিকে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারন সম্পাদক নির্বাচিত হওয়ার পর এই প্রথম জুমার নামাজের দিনে জুমার নামাজ আদায় করেন পদ্মাসেতু প্রকল্প এলাকার সার্ভিস এরিয়ার জামে মসজিদে। নামাজ আদায় শেষে প্রকল্পে নিয়োজিত শ্রমিক, কর্মকর্তা কর্মচারি সাংবাদিকসহ সকলকে নিয়ে পদ্মাসেতুর বাস্তবায়ন,বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধান মন্ত্রী শেখ হাসিনাসহ তার পরিবারের সকলের জন্য দোয়া এবং বাংলাদেশ আওয়ামী লীগের সার্বিক মঙ্গল কামনায় দোয়া করা হয়।

এ সম্পর্কিত আরও

Mountain View