Mountain View

রেকর্ডের পাতায় তামিম-মুমিনুল

প্রকাশিতঃ অক্টোবর ২৮, ২০১৬ at ৫:১২ অপরাহ্ণ

tamim-muminul

মিরপুর টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে রেকর্ড করেছেন তামিম-মুমিনুল। শুরুতে মাত্র ২৬ ওভারেই এক উইকেট হারিয়ে বাংলাদেশ তুলে ফেলেছ ১১৮ রান।

এর মধ্যে দ্বিতীয় উইকেট জুটিতে তামিম ইকবাল ও মুমিনুল হক সৌরভ মিলে ১১৭ রানের অপরাজিত এক জুটি গড়ে।এই দু’জন ওভারপ্রতি ৪.৫৫ হারে রান তুলেছেন। এর চেয়ে দ্রুততম শত রানের জুটি বাংলাদেশ ক্রিকেট দেখেছে মাত্র চারটি। এর মধ্যে সবচেয়ে বিখ্যাত ও সবচেয়ে দ্রুততম হল আবুল হাসান রাজুর সাথে মাহমু্দউল্লাহ রিয়াদের ১৮৪ রানের এক জুটি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই দু’জন রান তুলেছিলেন ওভার প্রতি ৫.৬ হারে। ২০১২ সালের সেই ম্যাচে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ১১৩ রান করেছিলেন রাজু।

পরের দুটি জুটির সাথেই জড়িয়ে আছে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের নাম। আর দুটোই ইংল্যান্ডের বিপক্ষে। ২০১০ সালে তামিম ও ইমরুল যথাক্রমে ১২৬ ও ১৮৫ রানের জুটি গড়েছিলেন।

এর মধ্যে প্রথমটিতে তারা রান তুলেছেন ওভারপ্রতি ৫.২৫ হারে। অন্যদিকে দ্বিতীয়টিতে তুলেছেন প্রতি ওভারে ৪.৮২ করে রান। এর পরেই আছেন হাবিবুল বাশার সুমন ও শাহরিয়ার নাফিস। ফতুল্লায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৬ সালে এ দু’জন ৪.৬৯ রান রেটে জুটি গড়েছিলেন।

এ সম্পর্কিত আরও