ঢাকা : ৭ ডিসেম্বর, ২০১৬, বুধবার, ৮:২৭ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

এবার ঢাবি’র ভর্তি পরীক্ষার প্রশ্নে সেই হাতি ‘বঙ্গবাহাদুর’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এবার প্রশ্ন এসেছে সেই হাতি ‘বঙ্গবাহাদুর’-কে নিয়ে। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নে এরকম প্রশ্ন করা হয়।

শিক্ষার্থীরা বলছেন এরকম প্রশ্ন যদিও সহজ তবে সাধারণ জ্ঞান যাচাইয়ে খুবই প্রয়োজনীয় প্রশ্ন। তবে অনেকেই এ বিষযটি নিয়ে হাসাহাসি করছেন। তারা বলছেন, দেশে আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে সেসব নিয়ে প্রশ্ন হলে শিক্ষার্থীরা সেসব বিষয়ে সচেতন হতে পারত।

ভারতের আসাম থেকে বানের পানিতে ভেসে আসা বুনো হাতিটি থামানো গিয়েছিল বহু চেষ্টার পর, নাম দেওয়া হয়েছিল বঙ্গবাহাদুর; কিন্তু লোকালয় থেকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়ার মধ্যেই আগস্টের ১৬ তারিখ মারা যায় প্রাণীটি।

সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এই নাম দেওয়া হয়েছে বলে জানান অবসরোত্তর ছুটিতে থাকা সাবেক উপপ্রধান বন সংরক্ষক এবং প্রকৃতি সংরক্ষণ সমিতির নির্বাহী পরিচালক।

“হাতিটি পুরুষ হওয়ায় নামের অংশে বাহাদুর রাখা হয়েছে, আর বাংলাদেশে আসায় বঙ্গ নামটি দিয়েছি। এ নামটি দেওয়ার ফলে সহজেই শনাক্ত করা যাবে। হাতির প্রতি আমাদের মমত্ব বোধের পাশাপাশি বন্যপ্রাণীর প্রতি ভালো আচরণের বিষয়টিও উঠে আসছে।”

এক মাসের বেশি সময় ধরে পিছু পিছু ঘোরার পর গত ১১ অগাস্ট ট্রাঙ্কুলাইজার দিয়ে অচেতন করে ডাঙ্গায় তোলা হয় হাতিটিকে। পায়ে শিকল ও রশি দিয়ে একটি আমগাছের সঙ্গে বেঁধে রেখে শুরু হয় সরিয়ে নেওয়ার প্রক্রিয়া।

পরিকল্পনা ছিল, সাফারি পার্কে ছেড়ে দেওয়া হবে তাকে।

এ সম্পর্কিত আরও

Check Also

১১ রানের জন্য হলো না তামিমের কালজয়ী রেকর্ড

তামিম ইকবাল ব্যাটিংয়ে নামা মানেই রানের ফুলঝুরি। চিটাগং ভাইকিংসের হয়ে দায়িত্বশীল ইনিংস খেলছেন নিয়মিত। দলকে …

Mountain View

আপনার-মন্তব্য