Mountain View

নিউজিল্যান্ডকে ৭৯ রানে অল-আউট করে বড় জয় পেলো টিম ইন্ডিয়া

প্রকাশিতঃ অক্টোবর ২৯, ২০১৬ at ৮:২৮ অপরাহ্ণ

al-out

মায়েদের প্রতি সম্মান প্রদর্শনের ম্যাচে ১৯০ রানের বিশাল জয় পেয়েছে টিম ইন্ডিয়া। সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে জয় তুলে নিয়ে ৩-২ এ সিরিজ নিজেদের করে রাখলো মহেন্দ্র সিং ধোনির দল।

এ ম্যাচের আগে ২-২ এ সমতায় ছিল সিরিজটি। ফলে, সিরিজ নির্ধারণী ম্যাচে বিশাখাপত্তমে মাঠে নামে দুই দল। আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেট হারিয়ে ২৬৯ রান। ২৭০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ভারতীয় স্পিনার অমিত মিশ্রর ঘূর্ণিতে ২৩.১ ওভারে নিউজিল্যান্ড অলআউট হওয়ার আগে তোলে মাত্র ৭৯ রান।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে ভারতীয় ক্রিকেটারদের সবার জার্সিতে ছিল তাদের মায়েদের নাম। সিরিজ নির্ধারণী এই ম্যাচে বিশ্বজুড়ে সব মায়েদের সম্মান জানাতে আর সন্তানকে জন্মদানের পর থেকে তাদের অবদানের কথা মনে করিয়ে দিতে একটি বিশেষ প্রচারণা চালাচ্ছে ভারত-নিউজিল্যান্ড সিরিজ সম্প্রচারকারী টেলিভিশন চ্যানেল স্টার স্পোর্টস। ভারতীয় ক্রিকেটারদের জার্সিতে মায়ের নাম লেখাটা সেই প্রচারণারই অংশ ছিল।

আগে ব্যাটিংয়ে নামা ভারতের ওপেনার আজিঙ্কা রাহানে করেন ২০ রান। আরেক ওপেনার রোহিত শর্মার ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৭০ রান। টিম ইন্ডিয়ার এই ওপেনারের ইনিংসটি ৬৫ বলের, তাতে ৫টি চারের পাশাপাশি ছিল তিনটি ছক্কার মার।

এছাড়া, তিন নম্বরে নামা বিরাট কোহলি ৭৬ বলে করেন ৬৫ রান। দলপতি ধোনির ব্যাট থেকে আসে ৪১ রান। কেদার যাদভ ৩৯ রানে অপরাজিত থাকেন। ২৪ রান করে আকসার প্যাটেল।

কিউইদের হয়ে দুটি করে উইকেট তুলে নেন ইশ সোধি এবং ট্রেন্ট বোল্ট। এছাড়া, একটি করে উইকেট পান জেমস নিশাম এবং মিচেল স্যান্টনার।

২৭০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ধুঁকতে থাকে সফরকারীরা। টম ল্যাথাম ১৯, কেন উইলিয়ামসন ২৭ আর রস টেইলর ১৯ রান করেন। এছাড়া, মার্টিন গাপটিল, জেমস নিশাম, ওয়াটলিং, কোরি অ্যান্ডারসন, টিম সাউদিসহ কোনো ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে পৌঁছুতে পারেননি।

ভারতের হয়ে ৬ ওভারে মাত্র ১৮ রান খরচায় ৫টি উইকেট তুলে নেন স্পিনার অমিত মিশ্র। দুটি উইকেট দখল করেন আকসার প্যাটেল। আর একটি করে উইকেট নেন উমেস যাদভ, জাসপ্রিত বুমরাহ এবং অভিষিক্ত জয়ন্ত যাদভ।

২৩.১ ওভারে গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। যা কিউইদের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন ইনিংস। এর আগে ২০০০ সালে সিঙ্গাপুরে পাকিস্তানের বিপক্ষে কিউইদের ইনিংসটি ছিল ২৪.৪ ওভারের। ভারতের বিপক্ষেও দলটির ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন স্কোর (৭৯ রান)।

এ সম্পর্কিত আরও