ঢাকা : ৬ ডিসেম্বর, ২০১৬, মঙ্গলবার, ২:১৩ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

১৯ জনকে বাদ দিয়ে ২৬ জনকে নতুন আ. লীগের কমিটিতে ঠাই

awamil

ক্ষমতাসীন আওয়ামী লীগের সদ্য সমাপ্ত জাতীয় সম্মেলনের মধ্য দিয়ে আগামী তিন বছরের জন্য নির্বাচিত হয়েছে নতুন কার্যনির্বাহী সংসদ। ৮১ সদস্যের কমিটিতে এ পর্যন্ত ঘোষিত হয়েছে ৭৪ জনের নাম, ফাঁকা আছে ০৭টি পদ।

ঘোষিত ৭৪ নেতার মধ্যে পদের ভিত্তিতে  নতুন এসেছেন ২৬ জন। তাদের মধ্যে সভাপতিমণ্ডলীতে রয়েছেন ০২ জন, সম্পাদকমণ্ডলীতে ০৫ জন এবং কার্যনির্বাহী সদস্য পদে ১৯ জন। আর বাদ পড়েছেন পুরনো কমিটির ১৯ জন।

আজ (শনিবার) ২৯ অক্টোবর তৃতীয় দফায় কমিটির আরও ৩১ জনের নাম ঘোষণা করা হয়। এখন পর্যন্ত ঘোষিত কমিটিতে কার্যনির্বাহী সদস্য পদে ২৮ জনের সকলেই, সম্পাদকমণ্ডলীর ৩৪ সদস্যের মধ্যে ৩০ জন এবং সভাপতিমণ্ডলীর ১৯ সদস্যের মধ্যে ১৬ জন নির্বাচিত হয়েছেন।

ফাঁকা ০৭ পদের মধ্যে সভাপতিমণ্ডলীর ০৪টি ও সম্পাদকমণ্ডলীর ০৩টি পদ ঘোষণার অপেক্ষায় আছে। এখন পর্যন্ত আওয়ামী লীগের নতুন কার্যনির্বাহী সংসদে সভাপতিমণ্ডলীর সদস্য পদে নতুন এসেছেন যশোর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি পীযুষ কান্তি ভট্টাচার্য্য ও ঠাকুরগাঁওয়ের রমেশ চন্দ্র সেন। পীযুষ কান্তি ভট্টাচার্য্য ১৯৭৩ সালে যশোর থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। রমেশ চন্দ্র সেন আওয়ামী লীগের বিগত সরকারের পানিসম্পদমন্ত্রী ছিলেন।

সম্পাদকমণ্ডলীতে যারা নতুন এসেছেন তাদের মধ্যে অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক টিপু মুন্সী এমপি বিগত দুই কমিটি আগে কার্যনির্বাহী সদস্য ছিলেন। বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন এক সময় ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি ছিলেন। শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক পদে শামসুন নাহার চাঁপা ও স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদে ডা. রোকেয়া সুলতানা নতুন।

নতুন সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে।

নতুন কার্যনির্বাহী সদস্য হয়েছেন অ্যাডভোকেট কামরুল ইসলাম। তিনি অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। দীর্ঘদিন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু যুবলীগের প্রেসিডিয়াম সদস্য, দীপঙ্কর তালুকদার পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী ও বদরউদ্দিন আহমেদ কামরান সিলেট সিটি করপোরেশেনের সাবেক মেয়র। মারুফা আক্তার পপি ছাত্রলীগের সাবেক সহ সভাপতি। দীর্ঘদিন ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

নতুন অন্য ১৪ জন হলেন- নুরুল মজিদ হুমায়ুন, মমতাজ উদ্দিন (বগুড়া), নুরুল ইসলাম ঠাণ্ডু, আমিরুল ইসলাম মিলন, অধ্যাপক রফিকুল ইসলাম (মৌলভীবাজার), গোলাম কবীর রব্বানী চিনু, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার, পারভীন জামান কল্পনা, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু, মেরিনা জাহান, শাম্মী আহমেদ, ব্যারিস্টার বিল্পব বড়ুয়া ও রেমন্ড আরেং।

এদিকে সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়েছেন নূহ-উল আলম লেনিন ও সতীশ চন্দ্র রায়। সতীশ চন্দ্র রায়কে উপদেষ্টা পরিষদে নিয়ে যাওয়া হয়েছে।

কার্যনির্বাহী পরিষদের সম্পাদকমণ্ডলী ও সদস্য পদ থেকে থেকে বাদ পড়েছেন ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নুর, সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, বীর বাহাদুর, সুভাষ বোস, এ কে এম রহমতউল্লাহ, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, এম এ মান্নান, মোস্তফা ফারুক মোহাম্মদ, অ্যাডভোকেট মমতাজউদ্দিন মেহেদী ও আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

এখন পর্যন্ত সম্পাদকমণ্ডলীর ৪টি পদ খালি রয়েছে। সেগুলো হলো- আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপ-দফতর সম্পাদক। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে বিদায়ী কমিটিতে ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এ পদটি ফাঁকা রাখার পাশাপাশি ইয়াফেস ওসমানকে উপদেষ্টা পরিষদ সদস্য করা হয়েছে। যুব ও ক্রীড়া সম্পাদক পদে ছিলেন দেওয়ান শফিউল আরেফিন টুটুল। তাকে অন্য কোনো পদেই দেওয়া হয়নি।

এ সম্পর্কিত আরও

Check Also

15355577_1156403707807814_2544396342356411305_n

বাচ্চাকে বুকের দুধও দিতে পারছেন না রোহিঙ্গা মা

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের সীমান্তরক্ষীদের নজরদারি এড়িয়ে মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের পালিয়ে আসা অব্যাহত রয়েছে। এক হিসাবে …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *