জাতিসংঘে সদস্যপদ হারালো রাশিয়া

প্রকাশিতঃ অক্টোবর ৩০, ২০১৬ at ৭:৩৪ অপরাহ্ণ

rashiya-putin

আন্তর্জাতিক ডেস্ক – যুদ্ধাপরাধের অভিযোগে জাতিসংঘে মানবাধিকার কাউন্সিলে সদস্যপদ হারালো রাশিয়া। শুক্রবার ১৯৩ সদস্য দেশকে নিয়ে জাতিসংঘের বৈঠক বসে। ৪৭ সদস্যের মানবাধিকার কাউন্সিলে ১৪টি দেশকে জায়গা দেওয়া হয়। কিন্তু হাঙ্গেরি ও ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেশ। বাতিল হয় তাদের সদস্যপদ।

১১২টি ভোট পেয়েছিল তারা। কিন্তু সিরিয়ার আলেপ্পোতে বিমান হানার জেরে তাদের সদস্যপদ টিকিয়ে রাখার বিরুদ্ধে ভোট দেয় ৮৭ মানবাধিকার সংগঠন। হাঙ্গেরি ও ক্রোয়েশিয়া সহ, শুক্রবারের বৈঠকে কাউন্সিলে জায়গা পেয়েছে ইরাক, সৌদি আরব, ইজিপ্ট, চীন, ব্রাজিল, রোয়ান্ডা, কিউবা, দক্ষিণ আফ্রিকা, জাপান, টিউনিশিয়া, আমেরিকা ও ব্রিটেন।’‌

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সহকারী পরিচালক অক্ষয়া কুমার জানিয়েছেন, ‘‌আলেপ্পোতে যা হচ্ছে তা অত্যন্ত নিন্দনীয়। তাই রাশিয়ার সদস্যপদের বিরুদ্ধে মত দিয়েছে সকলে। এটা ঐতিহাসিক প্রত্যাখ্যান।’‌ জাতিসংঘে ক্রেমলিনের প্রতিনিধি ভিতালি চারকিন অবশ্য যুদ্ধাপরাধের অভিযোগ অস্বীকার করেছেন।

তার মতে, ‘আন্তর্জাতিক রাজনীতিতে ‌ক্রোয়েশিয়া ও হাঙ্গেরির ভূমিকা নেই বললেই চলে। তাই কূটনীতির শিকার হতে হয়নি। তবে হাল ছাড়ছে না রাশিয়া। পরের বছর ফের চেষ্টা করবে।’‌

উল্লেখ্য, রাশিয়া–মার্কিন অস্ত্রবিরতি চুক্তি ভেস্তে যাওয়ার পর থেকেই সিরিয়ার পরিস্থিতি তেতে ওঠে। বিরোধীদের দমন করতে সক্রিয় হয়েছে প্রেসিডেন্ট বাশার আল–আসাদের সেনা। আটক করা হয়েছে প্রায় ২ লক্ষ ৭৫ হাজার মানুষকে। বিমান হানায় প্রাণ খুইয়েছেন বহু মানুষ। ক্রেমলিনের সঙ্গে হাত মিলিয়েই ক্রমাগত বিমান হানা চালানো হচ্ছে বলে অভিযোগ। এতে মার্কিন যুক্তরাষ্ট্র সহ ইউরোপের বিভিন্ন দেশ নড়েচড়ে বসেছে। যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন মার্কিন বিদেশ সচিব জন কেরি।

এ সম্পর্কিত আরও