ঢাকা : ২৭ মার্চ, ২০১৭, সোমবার, ৮:৪৭ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

জোড়গাছা কেন্দ্রীয় শহীদ মিনার নিচি‎হ্ন প্রায়-সংরক্ষণে প্রসাশনের হস্তক্ষেপ কামনা

%e0%a6%ac%e0%a6%97%e0%a7%81%e0%a6%a1%e0%a6%bc%e0%a6%be

তাজুল ইসলাম: বগুড়ার সারিয়াকান্দিতে ব্যবহার ও সংরক্ষণের অভাবে কেন্দ্রীয় শহীদ মিনার নিচি‎হ্ন হওয়ার চিত্রটি ফুটে উঠেছে। চিত্রটি দেখা গেছে উপজেলার ১২নং ভেলাবাড়ি ইউনিয়নের ঐতিহ্যবাহী জোড়গাছা গ্রামের ভিতর দিয়ে বগুড়া চেলোপাড়া-চন্দনবাইশা প্রধান সড়কে অবস্থিত। মিনারটিকে সকলে জোড়গাছা কেন্দ্রীয় শহীদ মিনার নামে চেনে। সরেজমিনে গিয়ে জানা যায়, জোড়গাছ্ াবাজার মাছ হাটি নামক স্থানে ২০০১ খ্রিষ্টাব্দে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র স্থানীয় নেতাকর্মীদের বিশেষ উদ্যোগে দেশের বীর সৈনিক প্রদবীতে ভুষিত রফিক, ছালাম, জব্বার, শফিউল, আরও নাম না জানা অমরদের আত্মার শান্তির জন্য মিনারটি নির্মাণ করা হয়। তৎকালীন সরকার ক্ষমতায় থাকাকালীন সময় স্থানীয় নেতাকর্মীরা জাতীয়, আর্ন্তজাতিকসহ, দলীয় নেতাকর্মীরা দিবসগুলো যথাযোগ্য মর্যাদায় পালন করে আসলেও ক্ষমতা হারানোর পর তারা ওসব পালন থেকে মুখ ফিরিয়ে নেয়। ফলে দীর্ঘদিন যাবৎ অযতœ অবহেলায় মিনারটি আজ বেহাল অবস্থায় পরিনত হয়েছে। মিনারের চারদিক নোংড়া-আবর্জনায় ঢেকে গেছে, মিনারটির চারপাশে মাংস হাটির অপ্রয়জনীয় হাড়-হাট্টিতে পরিপূর্ণ।

শুধু তাই নয় ? মিনাররের পাদদেশে হাটশেষে কসাইদের ব্যবহৃত মাংস কাটার টেবিল, ছোট কাঠ রাখা হয়। এবং স্মৃতি সম্ভের উপর শুকানো হচ্ছে দৈহিব ব্যবহার্য পোশাক। যা রাষ্ট্রীয় মর্যাদার পরিপন্থী। এমনটাই মনে করছেন স্থানীয় জাতির বিবেকবান ব্যক্তিদয়। যেখানে জুতাপায়ে প্রবেশ না করার বিধান রয়েছে। অপরদিকে ক্ষমতাসীন দল, জোড়গাছা সাংগঠনিক ইউনিয়ন আওয়ামীলীগ সংগঠনের সক্রিয় নেতাকর্মীরা দলীয়, জাতীয়, আর্ন্তজাতিক দিবসগুলো জোড়গাছা বহুমুখী উচ্চ বিদ্যালয়’র কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করলেও মিনারটি সংরক্ষণে তেমন কোন উদ্যোগ নেয়নি। ফলে মিনারটি রাষ্ট্রীয় মর্যাদা থেকে বঞ্চিত হচ্ছে। আরও কতকাল যে, মিনারটি রাষ্ট্রীয় মর্যাদা থেকে বঞ্চিত হবে এর কোনো নিঃশ্চয়তা নেই ! এমনি বেদনাদায়ক মন্তব্য করেছেন স্থানীয় বিশেষ্যজ্ঞগণ । তারা উল্লেখ করে বলেন, রাষ্ট্রের সকল সম্পদ রক্ষায় দল মত নির্বিশেষে সকলের এগিয়ে আসা উচিত। তাহলেই দেশের সম্পদ রক্ষা হবে। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সারিয়াকান্দির সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি অতি দ্রুত স্থানটি পরিদর্শন করবেন এবং পূর্ণ সংস্কারের ব্যবস্থা নেবেন বলে আস্বাসদেন।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

ভারত-বাংলাদেশ-শ্রীলঙ্কার ত্রিদেশীয় সিরিজের সময়সূচী চূড়ান্ত

২০১৮ সালে বাংলাদেশ ও ভারতকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার মাটিতে মার্চ মাসে …