ঢাকা : ১০ ডিসেম্বর, ২০১৬, শনিবার, ২:৫৬ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

চট্টগ্রামে আয়কর মেলা শুরু হচ্ছে মঙ্গলবার

aykorপ্রতি বছরের মতো এবারও বন্দরনগরী চট্টগ্রামে ১ নভেম্বর মঙ্গলবার থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। নগরীর জিইসি কনভেনশন সেন্টারে মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া এ মেলা চলবে সাত নভেম্বর পর্যন্ত।

শনিবার চট্টগ্রাম আয়কর বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আয়কর মেলা পরিচালনা কমিটির আহ্বায়ক মাহবুব হোসেন স্বাক্ষরিত এ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নগরীর জিইসি কনভেনশন সেন্টারে এক সপ্তাহব্যাপী এ মেলা আগামী এক নভেম্বর থেকে শুরু হবে। আয়কর মেলা সফলভাবে আয়োজনের জন্য সব সরকারি বিভাগগুলোর প্রতিনিধিরা সর্বাত্মক সহযোগিতা করার জন্য অনুরোধ জানান।

স্বাভাবিক সময়ে কর আদায়ে তেমন গতি না থাকলেও এবারও মেলায় লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে- এমন প্রত্যাশা আয়কর কর্মকর্তাদের।

এ ব্যাপারে আহ্বায়ক মাহবুব হোসেন বলেন, ৩০ নভেম্বর আয়কর রিটার্ন জমাদানের শেষ তারিখ নির্ধারণ করে দিয়েছে সরকার। কোনো অবস্থাতেই এ সময় আর বাড়ানো হবে না। নির্ধারিত সময়ে রিটার্ন জমা না দিলে পরবর্তীতে জরিমানার বিধান রাখা হয়েছে।

আগামী ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত আয়কর মেলার আয়োজন করা হচ্ছে। রাজধানী ঢাকাসহ প্রতিটি বিভাগীয় শহরে একযোগে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া সব জেলা শহরে ৪ দিনের জন্য এই মেলার আয়োজন করা হবে। একইসঙ্গে দেশের ৮৬টি উপজেলা সদরে এক-দুই দিন করে ভ্রাম্যমাণ আয়কর মেলার আয়োজন করা হচ্ছে।

মাহবুব হোসেন জানান, ২০০৮ সাল থেকে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আয়কর দিবস পালন করে আসছিল সরকার। আয়কর দিবসকে ঘিরে ২০১০ সাল থেকে জাতীয় রাজস্ববোর্ড (এনবিআর) আয়কর মেলার আয়োজন করে আসছে। তবে এবার পুরো আয়োজনে একটু পরিবর্তন আনা হয়েছে। আগে প্রতি বছর আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর নির্ধারণ করা ছিল। পরবর্তীতে প্রায় দুই মাস পর্যন্ত সময় বাড়ানো হতো। এবার তা আর হবে না।

তিনি আরও জানান, বর্তমান নিয়মানুযায়ী ব্যক্তির বার্ষিক আয় ২ লাখ ৫০ হাজার টাকার বেশি হলে আয়কর পরিশোধ করতে হয়। মহিলা এবং ৬৫ বছরের ঊর্ধ্বে যে কোনো ব্যক্তির জন্য আয়করের নির্দিষ্ট সীমা ৩ লাখ টাকা। প্রতিবন্ধীদের জন্য ৩ লাখ ৭৫ হাজার টাকা এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ২৫ টাকা। অর্থাৎ বছরে ওই সীমার বেশি আয় করলে তাকে সরকারকে নির্দিষ্ট হারে কর প্রদান করতে হবে।

আগে অনলাইনে কর পরিশোধের সুযোগ থাকলেও এবারের মেলায় প্রথমবারের মতো অনলাইনে রিটার্ন জমার ব্যবস্থা চালুসহ অধিকতর করদাতাবান্ধব পরিবেশ নিশ্চিত করার কথা জানিয়েছেন আয়োজকরা।

১ থেকে ৭ নভেম্বর মেলা ছাড়াও ১৭ তারিখে সেরা করদাতা সম্মাননা আর ২৪ থেকে ৩০ নভেম্বর কার্যালয়গুলোতে আয়কর সপ্তাহেরও আয়োজন থাকছে এবার।

এ সম্পর্কিত আরও

Check Also

বাসচাপায় পোশাক শ্রমিকের মৃত্যু

গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলায় বাসচাপায় এক পোশাক শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত আব্দুস সালাম (৩০) উপজেলার …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *