ঢাকা : ২৩ মে, ২০১৭, মঙ্গলবার, ৫:২১ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

আসছে শীত, সর্দি–কাশি থেকে বাঁচুন

20161031153844
এক্সক্লুসিভ ডেস্ক:‌ ভ্যাপসা গরম কেটে শহরে হিমেল হাওয়া বইতে শুরু করেছে। এমন সময়ই সর্দি–কাশির সমস্যায় ভোগেন অনেকেই। কীভাবে মুক্তি পাবেন?‌ রইল উপায়:-

❏ ‌মধুতে অ্যান্টি অক্সিড্যান্ট এবং অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান রয়েছে। যা কাশির সমস্যা দূর করে। দিনে দু’‌–তিনবার এক চামচ করে মধু খেতে পারেন। রাতে ঘুমোতে যাওয়ার আগেও এক চামচ মধু খান।

❏ গলা খুসখুস বা গলা ব্যথার সমস্যা হলে হাল্কা কুসুম গরম জলেনুন মিশিয়ে গার্গল করুন। দিনে দু’‌বার অভ্যাস করুন।

❏ একটু সর্দি হলেই নাক বন্ধ হয়ে যায়!‌ একটি পাত্রে গরম পানি নিন। দু’‌ফোঁটা ইউক্যালি পটাস তেল মেশান। মাথায় একটি তোয়ালে ঢাকুন। গরম পানির ভাপ নিন। দিনে দু’‌বার করুন।

❏ একটি কাপে মধু ও গোল মরিচ নিন। কুসুম গরমজল ঢেলে ভাল করে মিশিয়ে নিন। দিনে দু’‌বার পান করুন।

❏ এক কাপ জলে হলুদ গুঁড়ো এবং গোল মরিচ মিশিয়ে ফোটান। তার মধ্যে একটি লবঙ্গ ও এক চামচ মধু মেশান। কুসুম গরম অবস্থায় পান করুন।

❏ রসুনের কোয়া কুচি করে ঘিয়ে ভেজে নিন। কুসুম গরম অবস্থায় খেয়ে ফেলুন। রসুনে অ্যান্টি মাইক্রোবিয়াল এবং এক্সপেকটোরেন্ট উপাদান রয়েছে। যা কাশি উপশম করে।

❏ শুকনো কাশি হলে পেঁয়াজ কাজে লাগান। আধ চামচ পেঁয়াজের রসের সঙ্গে এক চা চামচ মধু মেশান। দিনে দু’বার খান। পেঁয়াজের ঝাঁজ গলার খুসখুসে কাশি কমাতে সাহায্য করবে।

–আজকাল

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

বহু তারকার সঙ্গে ‘ধর্ষক নাঈম আশরাফের’ ছবি ফেসবুকে ভাইরাল!

রাজধানীর বনানীতে হোটেলে আটকে রেখে দুই তরুণী ধর্ষণের ঘটনায় দায়ের হওয়া মামলার অন্যতম আসামি নাঈম …

আপনার-মন্তব্য