Mountain View

এবার টেস্ট র‌্যাংকিংয়েও টাইগারদের অভাবনীয় উন্নতি

প্রকাশিতঃ অক্টোবর ৩১, ২০১৬ at ৮:২২ পূর্বাহ্ণ

20161031081118

স্পোর্টস ডেস্ক: সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে হারলেও ঢাকা টেস্টে ১০৮ রানের জয় পেয়েছে বাংলাদেশ। আর এই জয়ের ফলে টেস্ট র্যাঙ্কিংয়ে মূল্যবান পয়েন্ট পেয়েছে বাংলাদেশ।
ইংলিশদের বিপক্ষে টেস্ট শুরুর পূর্বে র্যাঙ্কিংয়ের নয় নম্বরে অবস্থান করছিল টাইগাররা। আর সিরিজ সমতায় শেষ করার পর র্যাঙ্কিংয়ে উন্নতি না করলেও পয়েন্ট বেড়েছে টাইগারদের। টেস্ট শুরুর পূর্বে টাইগারদের মোট র্যাঙ্কিং পয়েন্ট ছিল ৫৭ আর এখন সেটা গিয়ে দাঁড়িয়েছে ৬৫। এর ফলে টেস্ট র্যাঙ্কিংয়ে আট নম্বরে উঠে আসার সুযোগ তৈরি হয়েছে মুশফিক বাহিনীর সামনে।টাইগারদের চেয়ে মাত্র ২ পয়েন্ট বেশী নিয়ে তালিকার আট নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। তবে পাকিস্তানের কাছে সিরিজে হোয়াইট ওয়াশ হলেও নয় নম্বরে চলে আসার সম্ভাবনা রয়েছে জেসন হোল্ডারদের।
টেস্ট র্যাঙ্কিংয়ের চার নম্বর দল হচ্ছে ইংল্যান্ড, আর বাংলাদেশের অবস্থান নয় নম্বরে। ১০৫ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের চারে থেকে সিরিজ শেষ করেছে ইংল্যান্ড।
পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ক্যারিবিয়ানরা ২-০ বা ৩-০ তে হারালেই র্যাঙ্কিংয়ে পয়েন্ট হারাবেন তারা। সেক্ষেত্রে বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ের আটেও উঠে যেতে পারে।
৬৭ রেটিং পয়েন্ট নিয়ে এখন আটে ওয়েস্ট ইন্ডিজ। ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত, তার পরই ১১১ পয়েন্ট নিয়ে তালিকার ২ নম্বরে আছে পাকিস্তান।

এ সম্পর্কিত আরও