এবার বাংলাদেশ সফর নিয়ে যা বলল ক্রিকেট অস্ট্রেলিয়া

প্রকাশিতঃ অক্টোবর ৩১, ২০১৬ at ৮:৩২ অপরাহ্ণ

 %e0%a6%95%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%95%e0%a7%87%e0%a6%9f-%e0%a6%85%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be

ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়ের পর, ক্রিকেট বিশ্বের অন্যান্য পরাশক্তিদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করা সহজ হবে বলে মনে করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়া সব শেষ হওয়ায় স্বস্তিতে আছে বিসিবি। তারা বলেন, বিসিবি যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা করেছে। তা প্রত্যাশার চেয়েও বেশি ছিল বলে জানান তারা। এতে অস্ট্রেলিয়া ক্রিকেট টিম বাংলাদেশে আসবেন বলে মনে করেন তারা।

সার্বিক নিরাপত্তা স্বাভাবিক থাকায় আগামী বছর আগস্ট-সেপ্টেম্বরে এফটিপি অনুযায়ী ঢাকায় আসার ব্যাপারে ইতিবাচক ক্রিকেট অস্ট্রেলিয়া। সম্প্রতি ঢাকার নিরাপত্তা ব্যবস্থা দেখে গেছেন অস্ট্রেলিয়ার নিরাপত্তা দলের প্রধান টিম ক্যারল।   কর্মকর্তারা বলেন, টিম ভালো খেলছে তাতে রেভিনিউ এর ক্ষেত্রেও ভূমিকা রাখবে। ইংল্যান্ড ও আফগানিস্তান সিরিজের আগে নিরাপদে ও নির্বিঘ্নে  সিরিজ আয়োজন করাটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো বিসিবির সামনে।
বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দেশগুলো এখন আরো আগ্রহী হবে বলেও জানিয়েছে বিসিবি। সব শঙ্কা উড়িয়ে দিয়ে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে দুটি সিরিজ কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়াই আয়োজন করতে পেরে বেশ সন্তুষ্ট বিসিবি। চারদিকে শুধুই জয়ের উল্লাস।
টেস্ট ক্রিকেটে এতদিন জয়ের কথা আসলে, প্রতিপক্ষ হিসেবে শুধুই শোনা যেত জিম্বাবুয়ে, কিংবা ওয়েস্ট ইন্ডিজের নাম। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জিতে ক্রিকেট মানচিত্রে নতুন করে নিজেদের জানান দিয়েছে মুশফিক, সাকিবরা। জয়ের পরও, নিজের চেহারায় আক্ষেপ পুষে রেখেছেন টাইগারদের গড়ে তোলার মূল কারিগর হাথুরুসিংহে।
কিন্তু ঢাকা জয়ের পরও কেন এই আক্ষেপ হাথুরুর। তিনি বলেন, চট্টগ্রামে আমরা দারুণ খেলেছি। ২২ রানে হারের স্মৃতি আমি কখোনোই ভুলবোনা। আর একটু হলে আমরা টেস্ট সিরিজটা জিততে পারতাম। তবে, ক্রিকেটাররা এখন সব পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে শিখেছে এটা সত্যিই প্রশংসার দাবিদার। ২০০০ সালের ২৬ জুন টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর, এখন পর্যন্তু মাত্র ৯৫ টি টেস্ট খেলার সুযোগ হয়েছে টাইগারদের। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে সাফল্যের পর, ভারত, অস্ট্রেলিয়া,নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মত পরাশক্তিদের সঙ্গেও দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করা সহজ হবে বলে মত বিসিবির।

 

এ সম্পর্কিত আরও