Mountain View

মধু চুরি মামলার প্রধান আসামি ভাল্লুক

প্রকাশিতঃ অক্টোবর ৩১, ২০১৬ at ১:৫০ অপরাহ্ণ

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইউনান প্রদেশে একটি মামলার প্রধান আসামি করা হয়েছে একটি কালো ভাল্লুককে। ঐ অঞ্চলের সংরক্ষিত প্রাকৃতিক মৌ-চাষ কেন্দ্র ও সংগ্রহশালা থেকে মধু চুরি করার সময় ইনফ্রারেড ক্যামেরায় চিহ্নিত হয় ভাল্লুকটি। চিহ্নিত হওয়ার পর প্রধান আসামির তালিকায় নাম চলে আসে ভাল্লুকটির।  full_420757453_1477898499

বেশ কয়েকদিন মধু চুরির পর কাছের একটি গাছে গোপন ক্যামেরাটি স্থাপন করে চুরির ঘটনা রেকর্ড করা হয়। প্রাকৃতিক মৌ-চাষ কেন্দ্রটির কর্মীরা পরে চুরির ঘটনাটি রেকর্ড করা একটি ইনফ্রারেড ক্যামেরার ফুটেজ খুঁজে পান। তা দেখে  ‘চোর’ কে তা শনাক্ত করেন তারা এবং এভাবে মামলাটির নিষ্পত্তি হয়।

ফুটেজে দেখা গেছে, ভাল্লুকটি তার মুখ দিয়ে মৌ-বাক্সের ঢাকনা খুলে ফেলে। মৌমাছির ঝাঁক বাইরে বের হয়ে এলে পালিয়ে যায় সে। মৌমাছিরা পালিয়ে গেছে নিশ্চিত হওয়ার পর ফিরে আসে। এরপর মধুভর্তি কাঠের পিপে নিয়ে পালিয়ে যায়।

এর আগে কেন্দ্রটির কর্মীরা কালো ভাল্লুকটির পায়ের ছাপ পেয়েছিলেন। মৌমাছিশালার কাছে পিপের মধ্যে এর মলও পাওয়া যায়। কিন্তু মামলাটির নিষ্পত্তি হচ্ছিল না প্রত্যক্ষ প্রমাণের অভাবে। সপ্তাহ খানেক পরে তারা কাছের একটি গাছে ক্যামেরা‍টি স্থাপন করে প্রমাণ পেলে এর সমাধান নিশ্চিত হয়।

এ সম্পর্কিত আরও

Mountain View