Mountain View

মুশফিকের স্বপ্ন: ব্যাট হাতেও বিশ্বরেকর্ড করবে মিরাজ

প্রকাশিতঃ অক্টোবর ৩১, ২০১৬ at ১১:২৮ পূর্বাহ্ণ

img_20161031_112550

চলতি বছরের শুরুতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় বাংলাদেশে। আর সেখানে টাইগারদের নেতৃত্ব দেন মেহেদী হাসান মিরাজ। তবে তখন বোলারের চেয়ে ব্যাটসম্যান হিসেবেই পরিচিত ছিলেন তিনি। পাঁচ ইনিংস ব্যাটিং করে চারটি হাফ সেঞ্চুরিসহ করেছেন ২৪২ রান। এবার জাতীয় দলেও এমন কিছু চান বাংলাদেশ জাতীয় দলের সাদা জার্সির অধিনায়ক মুশফিকুর রহীম। অধিনায়কের বিশ্বাস বোলিংয়ের মত ব্যাটিংয়েও এমন কিছু রেকর্ড গড়বেন এ অলরাউন্ডার।

রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ইংলিশদের দ্বিতীয় ইনিংসে ছয়টি উইকেট তুলে নেন মিরাজ। এর ফলে ১২৯ বছরের রেকর্ড ভাঙেন তিনি। অভিষেকের পর টানা দুই টেস্টে সর্বাধিক ১৯টি উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড গড়েন এ নবীন। পাশাপাশি অভিষেকের পর চার ইনিংসে তিনবার পাঁচ উইকেট নেওয়ার ক্ষেত্রে তৃতীয় বোলার তিনি। এছাড়াও বাংলাদেশের পক্ষে তৃতীয় বোলার হিসেবে দুই ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি।

তবে বোলার মিরাজের মত ব্যাটসম্যান মিরাজও অনেক রেকর্ড গড়তে পারবেন এই আশা রেখে সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, ‘ও যে টাইপের এবং মানসিকতার খেলোয়াড় আমার মনে হয় অবশ্যই ওর কাছ থেকে অনেক কিছু শেখার আছে। ওর ব্যাটিংয়েও অনেক ক্যালিভার আছে। ব্যাটিংয়েও বাংলাদেশ ক্রিকেটের জন্য সামনে অনেক রেকর্ড রেখে যাবে যেটা কি না ভাঙা অনেক কঠিন হবে।’

জাতীয় দলে নবীন হলেও অনেক আগে থেকেই মিরাজকে জানেন মুশফিক। তার ক্ষমতা সম্পর্কে ভালো ভাবে জানতেন বলেই এমন অর্জনে অবাক হননি অধিনায়ক। তবে এতো বেশি ভালো করবে সেটাও ধারণা ছিলোনা তার। তাই এর সম্পূর্ণ কৃতিত্ব এ নবীনকেই নিয়েছেন মুশফিক।

‘মিরাজের বিষয়টা আমরা অনেক আগেই জানতাম। আল্লাহর রহমতে ও যে টাইপের খেলোয়াড় তাই অনেক আগে থেকেই পরিকল্পনা করেছি যে আফগানিস্তানের বিপক্ষে না খেলালেও ওকে ইংল্যান্ডের সাথে খেলাবো। ওর সম্পর্কে ওরা যেন কোনো কিছুই না জানতে পারে। তবে এটা সত্যি কথা এতো ভালো করবে এটা আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি নাই। সম্পুর্ণ কৃতিত্ব ওর।’

এদিন ইংলিশদের বিপক্ষে দুই ইনিংসেই ছয়টি করে উইকেট নেন মিরাজ। আর তার দুর্দান্ত বোলিংয়ে ভর করেই ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত টেস্ট জয় করেছে বাংলাদেশ। ১০৮ রানের বড় জয়ই ছিনিয়ে নেয় টাইগাররা।

এ সম্পর্কিত আরও

Mountain View