Mountain View

জেএসসিতে বসেছে ২৪ লাখ শিক্ষার্থী

প্রকাশিতঃ নভেম্বর ১, ২০১৬ at ১০:৩৩ পূর্বাহ্ণ

jsc-1দেশের দুই হাজার ৭৩৪টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা, যাতে অংশ নিচ্ছে ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী।

প্রথম দিন মঙ্গলবার জুনিয়র স্কুল সার্টিফিকেটে (জেএসসি) হচ্ছে বাংলা প্রথমপত্র বিষয়ের পরীক্ষা। আর জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষায় বসেছে মাদ্রাসা পড়ুয়া ছাত্র-ছাত্রীরা। পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০টায়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমণ্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। মন্ত্রী আগেই জানিয়েছেন, এবার তিনি পরীক্ষা কক্ষে ঢুকবেন না।

নকলমুক্ত পরীক্ষা গ্রহণ ও প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ‘প্রয়োজনীয় সব ব্যবস্থা’ নেওয়া হয়েছে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন।

>> দেশের ২৮ হাজার ৭৬১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার জেএসসি-জেডিসিতে অংশ নিচ্ছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত থাকতে বলা হয়েছে।
>> পরীক্ষার্থীদের মধ‌্যে ১১ লাখ ২৪ হাজার ৩৭৩ জন ছাত্র এবং ১২ লাখ ৮৮ হাজার ৪০২ জন ছাত্রী।

>> আট বোর্ডের অধীনে জেএসসিতে পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে তিন লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষা দিচ্ছে।

>> গত বছর এ পরীক্ষায় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন অংশ নিয়েছিল। সেই হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন।

>> এবার জেএসসিতে এক লাখ তিন হাজার ৬৫৩ জন এবং জেডিসিতে ১৮ হাজার ২১ জন অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে।

>> গতবছর এক থেকে তিনটি বিষয়ে যারা অকৃতকার্য হয়েছিল তাদের মধ‌্যে ৯১ হাজার ৮৬১ জন এবার জেএসসি এবং ১৪ হাজার ৬৯৮ জন জেডিসি পরীক্ষা দিচ্ছে।

>> বিদেশের আটটি কেন্দ্রে এবার ৬৮১ জন জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হচ্ছে।

শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই- তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে।

বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নের দুটি বিভাগ মিলিয়ে মোট ৩৩ পেলেই জেএসসি-জেডিসিতে পাস বলে গণ্য হবে। অর্থাৎ, এসএসসির মত দুটি অংশে আলাদাভাবে পাসের প্রয়োজন নেই।

সব ধরনের প্রস্তুতি নিয়েও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জেএসসি-জেডিসির পরীক্ষার দায়িত্ব না নেওয়ায় এবারও শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এ পরীক্ষা হচ্ছে।

জেএসসি সূচি
১ নভেম্বর বাংলা প্রথমপত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ৭ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা।

৮ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১০ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৩ নভেম্বর গণিত, ১৪ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা।

আর ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর চারু ও কারুকলা, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি বিষয়ের পরীক্ষা হবে।

জেডিসি সূচি

১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৩ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত)।

৬ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৭ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ৮ নভেম্বর বাংলা প্রথমপত্র, ৯ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ১০ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য।

১২ নভেম্বর গণিত, ১৩ নভেম্বর আরবি প্রথমপত্র, ১৪ নভেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১৫ নভেম্বর সামাজিক বিজ্ঞান (শুধু অনিয়মিত), বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৬ নভেম্বর বিজ্ঞান, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ অর্থনীতি (শুধু অনিয়মিত) এবং গার্হস্থ বিজ্ঞান বিষয়ের পরীক্ষা হবে।

এ সম্পর্কিত আরও