বাংলাদেশের ক্রিকেটপ্রেমিরা ব্যাথিত; মিরাজকে নিয়ে একি লিখল ভারতীয় মিডিয়া

প্রকাশিতঃ নভেম্বর ১, ২০১৬ at ৭:৪৯ পূর্বাহ্ণ

a5a438c466b975f3452f38041204021ax480x320x17

বিশ্ব ক্রিকেটে নতুন বিস্ময়ের নাম মেহেদি হাসান মিরাজ। অভিষেকে দুই ম্যাচের টেস্ট সিরিজে সর্বোচ্চ ১৯ উইকেট নিয়ে ভেঙ্গে দিয়েছেন ১২৯ বছরের রেকর্ড। ১৯ বছর বয়সি এ তরুণ ক্রিকেটারের মায়াবী ঘূর্ণিতেই ইংল্যান্ডকে হারাতে সক্ষম হয় বাংলাদেশ। ঢাকা টেস্টের নায়ক মিরাজকে নিয়ে কলকাতার একটি গণমাধ্যম একটি প্রতিবেদন করেছে। আজকাল পত্রিকার ওই শিরোনামটি হলো, ‘অটো চালকের ছেলের হাতে ইংল্যান্ড হেরে গেল!’

দেবাশিস দত্তের লিখেছেন, খুলনার ছেলে মিরাজ। ৩ সপ্তাহ আগেও তাকে কেউ চিনতো না। এই ডান হাতি স্পিনারই ঘোল খাওয়ালো ইংল্যান্ডকে। শেষ টেস্টে দুই ইনিংসে নিয়েছেন ১২ উইকেট। দুই ম্যাচের সিরিজে নিয়েছেন ১৯ উইকেট, হয়েছেন সিরিজ সেরা। মিরাজ নিজেও ভাবেননি এতো উইকেট পাবেন। সেই মিরাজই হয়ে গেলেন সিরিজ নির্ধারক। হঠাৎ করে আবির্ভাব হলেন বাংলাদেশের ক্রিকেটে। মিরাজের উথ্থানকে ‘গোকুলে বাড়ার মতোই’ বলে উল্লেখ করেছেন তিনি।

মিরাজ নিজেকে সব সময় আড়ালে রাখতে চান উল্লেখ করে প্রতিবেদনে। বলা হয়েছে, সিনিয়র ক্রিকেটাররা যেন অসম্মানিত না হন এজন্য তাক লাগানো এমন সাফল্যের পরও নিজেকে লুকিয়ে রাখতে চান মিরাজ। সদ্য এইচএসসি পাশ করা শিক্ষার্থী একেবারেই নিষ্পাপ। দেখতেই ভালো লাগে। মিরাজ নিজেও বলেছেন চট্টগ্রাম টেস্টে অনেক নার্ভাস ছিলেন। কিন্তু সিনিয়রদের অভয় পেয়ে নিজের মতো বল করে গেছেন। এভাবেই সৃষ্টি করেন ইংলিশবধের গল্প। তার ঘূর্ণি জাদুতে কুপোকাত হয় ইংলিশরা।

ভারতীয় গণমাধ্যমে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে এই ১৯ বছর বয়সি অলরাউন্ডার মিরাজকে ‘জুনিয়র সাকিব’ বলা হয় বলে উল্লেখ করা হয়েছে। সাকিবের আগ্রাসী মনোভাবকে ছোটবেলা থেকেই ফলো করেন মিরাজ। মিরাজের পথচলা শুরু কলাবাগান ক্রিকেট ক্লাব থেকে। বলা হচ্ছে, অখ্যাত কোচ সোহেলের কাছেই সৃষ্টি ক্রিকেটের এই নতুন রত্ন। তবে ইংল্যান্ড নাকি পা পিছলে হেরেছে বলে উল্লেখ করেছেন ওই প্রতিবেদক।

বাংলাদেশ ক্রিকেট এগিয়ে যাচ্ছে বলে প্রতিবেদনও করেন ওই ক্রিকেটার। বলা হচ্ছে, বাংলাদেশ ক্রিকেট টুকটুক করে নিঃশব্দে এগিয়ে যাচ্ছে। মুস্তাফিজুরের পর মেহেদিকে নতুন বিস্ময় হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে শিরোনামে মিরাজের বাবাকে অটোচালক বলে যেভাবে কটাক্ষ করা হয়েছে সে সম্পর্কে প্রতিবেদনে কিছু বলা হয়নি। বিষয়টিতে ব্যাথিত হয়েছেন ক্রিকেটপ্রেমি সাধারণ মানুষ।

এ সম্পর্কিত আরও