Mountain View

ভারত-ইংল্যান্ড সিরিজ থেকে বাদ আলিম দার

প্রকাশিতঃ নভেম্বর ১, ২০১৬ at ২:৪৫ অপরাহ্ণ

aleem-dar

বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ড দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ করলো রোববার। এখন তারা ভারতে যাবে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে। নভেম্বরের শুরুতেই শুরু হয়ে যাবে হাই ভোল্টেজ এ সিরিজ। বিশ্বের ক্রীড়াপ্রেমীরা তাকিয়ে আছে এই সিরিজের দিকে। কিন্তু এই সিরিজের আইসিসির একটি সিদ্ধান্তে অবাক ক্রীড়াপ্রেমীরা। এই সিরিজে আম্পায়ারের ভূমিকায় পাকিস্তানের আলিম দার থাকবেন বলে আগ থেকেই কথা ছিল।

আইসিসির এলিট প্যানেলভুক্ত আম্পায়ার তিনি। বিশ্বের অন্যতম সেরা আম্পায়ার বলা হয় তাকে। ২০১১ বিশ্বকাপে মুম্বইয়ে ভারত-শ্রীলঙ্কার মধ্যকার ফাইনালে তিনি ছিলেন আম্পায়ার। কিন্তু এবার ভারত ক্রিকেট বোর্ডের চাপে ভারত-ইংল্যান্ড সিরিজ থেকে আলিম দারকে ছেঁটে ফেললো আইসিসি। ভারতের মাটিতে পাকিস্তানের কারো নিরাপত্তা পুরোপুরি নিশ্চিত করা সম্ভব নয় বলে বিসিসিআইর অনুরোধে আইসিসি এই সিদ্ধান্ত নিয়েছে। এর বদলে আলিম দারকে পাঠানো হবে অস্ট্রেলিয়া। সেখানে স্বাগতিকদের বিপক্ষে সিরিজ খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা। আর আলিম দারের বদলে ভারত-ইংল্যান্ড সিরিজে নতুন আম্পায়ার হিসেবে নেয়া হয়েছে শ্রীলঙ্কার কুমার ধর্মসেনাকে। যিনি বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজে বাজে আম্পায়ারিংয়ের রেকর্ড গড়েছেন।
তার আম্পায়ারিং নিয়ে উঠেছে নানা প্রশ্ন। আইসিসির এমন সিদ্ধান্তের প্রতিবাদ উঠেছে খোদ ভারতে। আলিম দারকে বাদ দেয়ায় ভারতের ‘দেশপ্রেমিক’রা খুশি হলেও সেখানকার ‘ক্রীড়াপ্রেমীরা’ অবাক হয়েছেন। বিষয়টি তারা ‘আনস্পোর্টিং’ বলে অভিহিত করেছেন। আইসিসির মই সিদ্ধান্তের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতের ‘ক্রীড়াপ্রেমীরা’ আরেকটি প্রশ্ন ছুড়ে দিয়েছেন। আলিম দারকে এই সিরিজ থেকে বাদ দেয়ার কারণ ‘পাকিস্তানিদের নিরাপত্তাহীনতা’। তাহলে সাকলাইন মুশতাকের ব্যাপারে তারা কী সিদ্ধান্ত নেবে? কারণ, ভারত সফরে ইংল্যান্ডের বোলিং পরামর্শক হিসেব থাকবেন পাকিস্তানের সাবেক এ স্পিনার।

এ সম্পর্কিত আরও

Mountain View