Mountain View

আসন্ন নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলে ৫ পেসার !

প্রকাশিতঃ নভেম্বর ২, ২০১৬ at ১:০২ অপরাহ্ণ

newzeland

ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে ১০৮ রানের দুর্দান্ত একটি জয় দিয়ে ইতিহাস সৃষ্টি করেছে টাইগাররা। প্রথমবারের মতো ইংলিশদের টেস্ট ক্রিকেটে পরাজিত করায় আনন্দে ভাসছে গোটা দেশ।

মুশফিক বাহিনীর এরূপ সাফল্যের পেছনে রহস্য হলো পরিকল্পিত ক্রিকেট খেলা।  টেস্টে পরিকল্পনা মাফিক খেলার কারণেই ইংলিশদের পরাজিত করতে সমর্থ হয়েছে বাংলাদেশ। এমনটাই মনে করছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

চট্টগ্রামে প্রথম টেস্টে জয়ের দ্বারপ্রান্ত থেকে ফিরে আসার পর ঢাকা টেস্টে জয়ের আসা করেননি নান্নু। তবে মুশফিকদের ওপর পূর্ণ আস্থা ছিলো তাঁর। বললেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতবো অতটা আত্মবিশ্বাসী ছিলাম না। কিন্তু প্রথম টেস্টে আমরা যখন ভালো খেলেছি তখন মনের মধ্যে ঢুকে গেছে যে, ঢাকায় আমরা ভালো করবোই।’ বলছিলেন নান্নু।

টাইগাররা তাদের পরবর্তী আন্তর্জাতিক সিরিজটি খেলবে দেশের বাইরে। নিউজিল্যান্ডের বিপক্ষে সেই সিরিজটি অনুষ্ঠিত হবে আগামী ডিসেম্বরে।

আর সেই সফরটি হবে টাইগারদের জন্য বেশ বড় চ্যালেঞ্জের। কারণ ঘরের মাঠের মতো নিউজিল্যান্ডের মাঠে স্পিনিং উইকেট পাচ্ছে না বাংলাদেশ।সেখানে পেসাররাই গড়ে দিতে পারেন ম্যাচের ভাগ্য।

এই কারণে সেই সফরে পেসারদের দিকেই বেশি গুরুত্ব দিচ্ছেন প্রধান নির্বাচক। এই প্রসঙ্গে নান্নু বললেন, ‘নিউজিল্যান্ডে বাউন্সিং উইকেট হয়, অনেক কুইক উইকেট হয়। সে হিসাবে আমাদেরও একটা প্লান আছে। হোমে যেভাবে আমরা ক্রিকেট খেলি তার বিপরীত ওখানে। ৫/৬ টা পেস বোলারকে আমরা নজরে রেখেছি। এখান থেকে আমরা সিলেক্ট করবো এবং ৫ জন পেসারের সফরে যাওয়ার সম্ভাবনা বেশি।’

ইংলিশদের বিপক্ষে দুর্দান্ত জয়েও মাটিতেই প্যাঁ রাখছেন নান্নু। আনন্দে এখনই ভাসছেন না তিনি। দেশের বাইরে অর্থাৎ নিউজিল্যান্ড এবং ভারত সফরে ভালো খেলতে পারলে তবেই টাইগাররা টেস্টে উন্নতি করেছে বলে ভাববেন নান্নু।

‘পারফর্মেন্সের ধারাবাহিকতা হলো সবথেকে গুরুত্বপূর্ণ। টেস্ট ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো খেলা খুবই দরকার। আর ওয়ানডেতে পারফর্মেন্স আমরা যেভাবে দিন দিন উন্নতি করেছি এখন টেস্টেও সময় এসেছে উন্নতি করার।’

এদিকে নিউজিল্যান্ড সফরে পেসারদের প্রাধান্য দেয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক। এই প্রসঙ্গে তাঁর ভাষ্য,‘অস্ট্রেলিয়া- নিউজিল্যান্ডে সব দেশই বেশ সংগ্রাম করে। এখানে উইকেট বেশ বাউন্সি এবং দ্রুত গতির হয়, বল স্কিড করে।

সেই হিসেবে আমাদেরও একটি প্ল্যান মাথায় আছে। ঘরের মাঠে আমরা যেভাবে ক্রিকেট খেলি তাঁর বিপরীত সেখানে হবে। আমাদের নজরে ৫-৬ জন পেস বোলার আছে। তাদের মধ্যে থেকে কয়েকজনকে বাছাই করবো এবং নিউজিল্যান্ড সফরে ৫ জনের যাওয়ার সম্ভাবনা বেশি।’

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।