Mountain View

বলিভিয়ার কারণে রাশিয়া বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কায় আর্জেন্টিনা!

প্রকাশিতঃ নভেম্বর ২, ২০১৬ at ৭:৩০ অপরাহ্ণ

argentina-lost

অন্যায়ভাবে ফুটবলার খেলিয়ে সমস্যায় বলিভিয়া। আর বলিভিয়ার অন্যায়ের কারণে সমস্যায় পড়েছে আর্জেন্টিনাও! মঙ্গলবার ফিফার পক্ষ থেকে প্রেস রিলিজ দিয়ে জানানো হয়, বিশ্বকাপের বাছাই পর্বের দুটো ম্যাচে অন্যায়ভাবে ফুটবলার খেলিয়েছিল বলিভিয়া।

চিলির সঙ্গে একটি ম্যাচ গোলশূন্য ড্র করে বলিভিয়া। তবে পেরুকে ২-০ গোলে হারিয়েছিল দলটি। কিন্তু ফিফার নিয়ম ভঙ্গ করে ফুটবলার খেলিয়ে এ বার শাস্তির মুখে বলিভিয়া। দুই ম্যাচেই প্রতিপক্ষকে ৩-০ গোলে জয় দিয়ে দেওয়া হয়েছে। কেটে নেওয়া হয়েছে বলিভিয়ার পয়েন্ট।

চিলি এই অপ্রত্যাশিত দুই পয়েন্ট পেয়ে আবার উতরে গিয়েছে আর্জেন্টিনাকে। যেখানে ব্যাপক সমস্যায় লিওনেল মেসির নেতৃত্বে আলবেসেলিস্তারা। বলিভিয়া যাকে খেলিয়ে সমস্যায় পড়েছেন সেই নেলসন ক্যাবরেরা বলিভিয়ার ফুটবলারই নন!

বিদেশের ফুটবলার খেলিয়ে ফিফার চোখে দোষী বলিভিয়া। ফিফার কাছে নেলসনকে নিয়ে অভিযোগ জানিয়েছিল চিলি ও পেরু। নেলসন ক্যাবরেরা মূলত প্যারাগুয়ের নাগরিক। প্যারাগুয়ে জাতীয় দলের হয়েও খেলেছেন তিনি। ৩৩ বছরের নেলসনকে দুই ম্যাচেই পরিবর্তে নামিয়েছিলেন বলিভিয়া কোচ।

কিন্তু, ব্রাজিলের বিপক্ষে আবার নেলসনকে খেলায়নি বলিভিয়া। এটি এখনও পরিষ্কার হয়নি কেন বিদেশের একজন ফুটবলারকে খেলিয়েছে বলিভিয়া। পয়েন্ট কেটে নেওয়ার পাশাপাশি বড় অঙ্কের জরিমানাও দিতে হবে বলিভিয়াকে।

আর্জেন্টিনার পয়েন্ট এখন ১০ ম্যাচে ১৬। বাছাইপর্বে তাদের অবস্থান ছয় নম্বরে। সমান ম্যাচে চিলি ১৬ পয়েন্ট পেলেও আর্জেন্টিনার ওপরে উঠে রয়েছে পাঁচে। এই মুহূর্তে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল। তার পর উরুগুয়ে, ইকুয়েডর, কলম্বিয়া।

দক্ষিণ আমেরিকা অঞ্চলে মোট ১০টি দেশ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের জন্য বাছাই পর্বে খেলছে। যেখানে শীর্ষ চারটি দল সরাসরি খেলবে বিশ্ব মঞ্চে। আর পাঁচ নম্বর দলটি ইন্টার-কনফেডারেশনে প্লে-অফ খেলবে।

এদিকে নিয়ম অনুযায়ী বাছাইপর্বে প্রতিটি দলকে অন্য দলের বিপক্ষে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে। ফলে একটি দলের মোট ১৮টি খেলা রয়েছে। সমর্থকদের আশা পরের ম্যাচগুলো ভালো খেলে ওপরের দিকে ফিরতে পারবে এদগার্দো বাউজার আর্জেন্টিনা।

এ সম্পর্কিত আরও