ঢাকা : ২৮ এপ্রিল, ২০১৭, শুক্রবার, ৪:৩৬ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

মরক্কোয় কপে যাচ্ছেন প্রধানমন্ত্রী,বনমন্ত্রী,পানিসম্পদ মন্ত্রীও

morocco

মরক্কোর মারাকাসে অনুষ্ঠেয় এবারের বিশ্ব জলবায়ু সম্মেলনে (কনফারেন্স অব পার্টিস-কপ ২২) যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং পানিসম্পদ মন্ত্রী ড. আনিসুল ইসলাম মাহমুদ।

গতকাল (মঙ্গলবার) ১ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়। চিঠিতে প্রধানমন্ত্রীসহ তার সফরসঙ্গীদের কপে অংশগ্রহণের অনলাইন নিবন্ধন সম্পন্ন করতে বন ও পরিবেশ মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। এই চিঠি বুধবার (২ নভেম্বর) মন্ত্রণালয়ে এসে পৌঁছায়।

আগামী ৭ থেকে ১৮ নভেম্বর মারাকাসে কপ অনুষ্ঠিত হবে। আগে জানানো হয়েছিল, এতে প্রধানমন্ত্রী যোগ দিচ্ছেন না, যোগ দিচ্ছেন না পরিবেশ ও বনমন্ত্রীও। কপে ২৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

গতকাল (মঙ্গলবার) ইস্যু করা চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন মন্ত্রী ও আরও ছয় কর্মকর্তাসহ কপে যাবেন। তিনি সেখানে ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠেয় কপের ‘হাই লেভেল সেগমেন্টে’  যোগ দেবেন।

তিন মন্ত্রী ছাড়াও কপে যারা প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছেন তারা হলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ড. নমিতা হালদার, সহকারী একান্ত সচিব (এপিএস-২) সাইফুজ্জামান শিখর, সিনিয়র মেডিকেল অফিসার অধ্যাপক ড. সৈয়দা সুরাইয়া আকবর, প্রধানমন্ত্রীর এডিসি স্কোয়াড্রন লিডার আব্দুল্লাহ আল মামুন।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের আগেই কপে উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবের নেতৃত্বে ২৯ সদস্যের প্রতিনিধিদল যোগ দিচ্ছে। জ্যাকবকে এ কাজে সযোগিতা করছেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং একই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ।

যোগ দিতে যাওয়া সচিবদের মধ্যে রয়েছেন- মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মেজবাহ উদ্দীন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব মনোয়ার ইসলাম, কৃষি সচিব মইনউদ্দীন আব্দুল্লাহ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ্ কামাল, পরিবেশ ও বন সচিব ড. কামাল উদ্দীন আহমেদ।

বিশেষজ্ঞদের মধ্যে আছেন- পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান, পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, ড. এম আসাদুজ্জামান, ড. মিজান আর খান, অ্যাডভোকেট এম হাফিজুল ইসলাম খান, এ কে এম মামুনুর রশীদ ও আবু মোস্তফা কামাল উদ্দীন।

গণমাধ্যম কর্মী হিসেবে প্রতিনিধি দলে স্থান পেয়েছেন প্রথম আলো’র ইফতেখার মাহমুদ।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রাইসুল আলম মণ্ডল, মরক্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুল কাদির, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সচিব (যুগ্ম সচিব) রাশেদুল ইসলাম, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের পরিচালক ফজলে রাব্বি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মাসুমুর রহমান ও সিনিয়র সহকারী সচিব আজিজুল হক, পরিবেশ অধিদফতরের পরিচালক মির্জা শওকত আলী ও জিয়াউল হক এবং সহকারী পরিচালক হারুন অর রশীদ।

এছাড়াও কপে সরকারি প্রতিনিধি দলের সদস্য হিসেবে যোগ দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি ও মরক্কোর দূতাবাসে কর্মরত থার্ড সেক্রেটারি মানিক রঞ্জন বড়ুয়া।

অনুষ্ঠেয় কপে ১৯৬টি দেশ অংশগ্রহণ করছে। এবারের সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নের রূপরেখা ঠিক করা হবে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

মানুষ যেন অহেতুক নির্যাতিত না হয়

দেশের সাধারণ নাগরিকরা যেন ‘অহেতুক নির্যাতনের’ শিকার না হয়, সেজন্য সজাগ থাকতে র‌্যাব সদস্যদের প্রতি …

আপনার-মন্তব্য

Loading...