Mountain View

মাইকেল ভন বাংলাদেশকেই সেরা মানছেন

প্রকাশিতঃ নভেম্বর ৩, ২০১৬ at ৮:২৬ পূর্বাহ্ণ

micel-von

গত ২০০৫ সালে বাংলাদেশের দলের ইংল্যান্ড সফরে ‘আড়াই দিনে’ হারিয়ে দেয়ার ঘোষণা দিয়েছিলেন তৎকালীন ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। ঢাকা টেস্ট জয়ের পর সেই ভনই বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ।

মাইকেল ভন এমনটাও মনে করেন যে টেস্টের সংখ্যা বেশী থাকলে নিশ্চিতভাবেই সিরিজ হারতে হতো ব্রিটিশদের। চটগ্রাম টেস্টে পরাজয়ের পরেও ঢাকা টেস্টে অসাধারণভাবে ফিরে এসে বাংলাদেশের ১০৮ রানের জয় মুগ্ধ করেছে সাবেক এই ইংলিশ ব্যাটসম্যানকে।

বাংলাদেশকে নিয়ে ডেইলী টেলিগ্রাফের এক লেখায় মাইকেল ভন মন্তব্য করেন, ‘বাংলাদেশ ঢাকা টেস্ট জিতে তাদের সামর্থ্যের যায়গাটা দেখিয়ে দিয়েছে। তাদের ঘরের তারাই ছিলো শক্তিশালী।

যদি বাংলাদেশী টেস্ট স্পিনারদের সাথে আরও একটি টেস্ট খেলতে হতো, তাহলে নিশ্চিতভাবেই হারতে হতো লায়ন্সদের।’

আসন্ন ভারত সিরিজের আগে অবশ্য এই পরাজয়ে আক্ষরিক অর্থে ইংল্যান্ডই লাভবান হয়েছে বলে মনে করেন ক্রিকেট ইংল্যান্ডের অন্যতম সফল এই অধিনায়ক।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাদেশের সাথে ইংল্যান্ডের সিরিজ জয়টা খুব স্বাভাবিকই ছিলো, কিন্তু তা করে দেখাতে পারেনি তারা। যার ফলে ভারত সফরের ফলাফল কি হতে পারে তা সহজেই অনুমেয়।’

সাকিব-মেহেদীর সামনে খেই হারিয়ে ফেলায় অশ্বিন-জাদেজাদের সামনে ইংলিশ দলের যে খুব একটা ভাল অবস্থা হবেনা তা খুব ভালভাবেই বুঝতে পারছেন মাইকেল ভন। তাই এই সিরিজে ইংল্যান্ড দল থেকে তেমন কিছুই আশা করেন না তিনি।

ইংল্যান্ড দলকে পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘যেভাবেই হোক ৪র্থ বা ৫ম পর্যন্ত ম্যাচ টেনে নিয়ে যেতে হবে। দাঁতে দাঁত চেপে পড়ে থাকতে হবে উইকেটে। তবেই ভাল ফলাফল আসতে পারে।’

স্বাগতিক ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে আগামী ৯ই নভেম্বর রাজকোটে মাঠে নামছে ইংল্যান্ড দল।

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।