Mountain View

ইংলিশদের সাথে এ কেমন আচরণ বিসিসিআইয়ের, ক্রিকেট বিশ্বে নিন্দার ঝড়

প্রকাশিতঃ নভেম্বর ৪, ২০১৬ at ৬:২২ অপরাহ্ণ

england

স্পোর্টস রিপোর্টার, বিডি টুয়েন্টিফোর টাইমস :  সদ্য বাংলাদেশ সফর করে যাওয়া ইংল্যান্ড ক্রিকেট দল ভারতে গিয়েই বিপাকে পড়েছে। বাংলাদেশের আতিথেয়তায় মুগ্ধ হওয়া দলটি স্বাগতিক ভারতের কাছ থেকে কোন ধরণের আতিথেয়তা পাচ্ছে না। বিষয়টি নিয়ে ক্রিকেট বিশ্বে সমালোচনার ঝড় বইছে।

ময়দানি লড়াই শুরুর আগে বিশ্বের সবচেয়ে অভিজাত ক্রিকেট দলটির সাথে এমন আচরণে খেলাটির সাথে যে স্পোর্টসম্যানশিপ ট্যাগটি লেপটে আছে সেটি আজ প্রশ্নের মুখে পড়ে গেছে।

ক্রিকেট ইতিহাসে বিরল ঘটনাগুলোর একটি ঘটল এবার ইংল্যান্ড ক্রিকেট দলের ভারত সফরে। কোনো দেশ ক্রিকেট খেলতে অন্য দেশে গেলে সাধারণত হোস্টরাই তাদের সমস্ত ব্যয়ভার বহন করে। কিন্তু বাংলাদেশের কাছে শেষ ম্যাচ হেরে ভারত সফরে গিয়ে নতুন বিপাকে পড়েছে ইংল্যান্ড দল! তাদের নিজেদের খরচ নিজেদেরকেই বহন করতে হবে!

পাঁচ টেস্টের সিরিজ খেলতে দুদিন আগেই বাংলাদেশ থেকে ভারতে পৌঁছেছে ইংল্যান্ড ক্রিকেট দল।কিন্তু ইতোমধ্যে ভারত সফরে কুকদের খরচ মেটানোর জন্য ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে (ইসিবি) অনুরোধ জানিয়েছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট কাউন্সিল (বিসিসিআই) ও লোধা সংঘাতের প্রভাবেই ক্রিকেট ইতিহাসের এই বিরল ঘটনা ঘটল।

ইংল্যান্ড ক্রিকেট দলের ম্যানেজার ফিল নেলকে চিঠি লিখেছেন বিসিসিআই সচিব অজয় শিরকে। তিনি লিখেছেন, “ডিয়ার ফিল, আমি আপনাদের ভারত সফরে উষ্ণ অভর্থ্যনা জানাচ্ছি। কিন্তু দুঃখের সঙ্গে জানাচ্ছি, সুপ্রিম কোর্টের নির্দেশে বর্তমান পরিস্থিতিতে চুক্তি অনুয়ারী বিসিসিআই কুকদের ভারত সফরের খরচ মেটাতে পারছে না। বিসিসিআই-এর পক্ষ থেকে এর জন্য আমরা ক্ষমা চেয়ে নিচ্ছি।”

বোর্ডের আর্থিক লেনদেন খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করে সুপ্রিম কোর্ট। পাঁচ টেস্টের সিরিজ ছাড়াও ওয়ান ডে এবং টি-২০ সিরিজ খেলবে ইংল্যান্ড।

এ সম্পর্কিত আরও