লক্ষ্যমাত্রার কাছাকাছিতে সিলেটের আয়কর চারদিনে কর আদায় ১৮ কোটি

প্রকাশিতঃ নভেম্বর ৪, ২০১৬ at ১১:১৭ অপরাহ্ণ

tax20161104213349

সিলেটের চার জেলায় সপ্তাহব্যাপী আয়কর মেলায় কর আদায়ের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ২০ কোটি টাকা।

কিন্তু মেলার চতুর্থ দিনেই ১৮ কোটি ১৪ লাখ ৮১ হাজার ৪৮৪ টাকা আদায় করে লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছে গেছে কর অঞ্চলগুলো।

এতে করে সপ্তাহ শেষে লক্ষ্যমাত্রার দ্বিগুণ কর আদায়ের সম্ভবনা রয়েছে বলে মনে করেন কর কর্মকর্তারা।

গতকাল (বৃহস্পতিবার) ৩ নভেম্বর মেলায় প্রায় ৫ কোটি টাকা কর আদায় হলেও আজ (শুক্রবার) ৪ নভেম্বর ছুটির দিনে কর আদায়ের হার আরও বেশি হওয়ার কথা ছিলো। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে এদিন প্রায় ২ কোটি টাকা কর আদায় হয়েছে। এতেও সন্তুষ্ট কর্মকর্তারা।

মেলা থেকে কর আদায় বেশি হলে বাৎসরিক ৫শ’ কোটি টাকার লক্ষ্যমাত্রা পূরণে অনেকটা সহায়ক হবে মনে করেন সিলেট কর অঞ্চলের অতিরিক্ত কর কমিশনার তৌহিদুল ইসলাম।

আজ (শুক্রবার) মেলার ৪র্থ দিন পর্যন্ত সিলেটসহ চার জেলায় ১৮ কোটি ১৪ লাখ ৮১ হাজার ৪৮৪ টাকা, সেবা নিয়েছেন ১১ হাজার ৫৬ জন, রিটার্ন দাখিল করেছেন মোট এক হাজার ৯০৩ জন, নতুন ইটিআইএন নিবন্ধিত হয়েছেন ৫৯০ জন এবং পুরাতন তথা ইটিআইএন রি-রেজিস্ট্রেশন করেছেন ১০জন।

এর মধ্যে সিলেটে চার দিনে ১৭ কোটি ৮৩ লাখ ৮১ হাজার ৬৬৫ টাকা কর আদায় করা হয়েছে। সেবা নিয়েছেন ৬ হাজার ৪৪৬ জন, রিটার্ন দাখিল করেছেন ১১ হাজার ১৪৪ জন, নতুন করদাতা নিবন্ধিত হয়েছেন ৪২৪ জন এবং পুরাত ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ১০জন।

সিলেট কর অঞ্চলের উপ-কর কমিশনার (সদর) শান্ত কুমার সিংহ এ তথ্য নিশ্চিত করে বলেন, শুক্রবার সিলেটে ২ কোটি ১৭ লাখ ৩৮ হাজার ৮১ টাকা কর আদায় হয়েছে।

সেবা নিয়েছেন ২ হাজার ৩শ’৭৬ জন, রিটার্ন দিয়েছেন ২৮২ জন এবং নতুন করদাতা নিবন্ধিত হয়েছেন ৫৯ জন।

এছাড়া মৌলভীবাজার জেলায় আজ (শুক্রবার) কর আদায় হয়েছে ৬ লাখ ৩২ হাজার ৬৩৮ টাকা। সেবা নিয়েছেন ৭৪৫ জন, রিটার্ন দাখিল করেছেন ৬৮ জন, নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ২০ জন।

এ জেলায় তিনদিনে মোট কর আদায় হয়েছে ১৫ লাখ ৮২ হাজার ৮৮ টাকা। সেবা নিয়েছেন এক হাজার ৯৭৫, রিটার্ন দাখিল করেছেন ৩২৬ জন, নতুন করদাতা নিবন্ধিত হয়েছেন ৬৮ জন এবং পুরাত ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ২জন।

হবিগঞ্জ জেলায় আজ ৯ লাখ ১১হাজার ৭৬ টাকার কর আদায় হয়েছে। সেবা নিয়েছেন ৮৪০ জন, রিটার্ন দাখিল করেছেন ১৭৬ জন, নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৩৯ জন।

এ জেলায় দুইদিনে মোট কর আদায়ের পরিমাণ ১১ লাখ ৮৬ হাজার ৮২০ টাকা। মোট সেবা নিয়েছেন এক হাজার ৪৩৮ জন, রিটার্ন দাখিল করেছেন ২৭৭ জন এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ৬৭ জন।

এছাড়া হবিগঞ্জের মাধবপুর উপজেলায় শুক্রবার ভ্রাম্যমাণ আয়কর মেলায় এক লাখ ৩৩ হাজার ৫০ টাকা কর আদায় হয়েছে। সেবা নিয়েছেন ২৩৫ জন, রিটার্ন দাখিল করেছেন ৩৯ জন এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেন ৩জন।

সুনামগঞ্জ জেলায় আজ কর আদায় হয়েছে ৭৮ হাজার ৪২২ টাকা। সেবা নিয়েছেন ৬৮৬, রিটার্ন দাখিল করেছেন ৭৪ জন এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ২৪ জন।

এছাড়া গতকাল (বৃহস্পতিবার) ৩ নভেম্বর শ্রীমঙ্গলে একদিনের ভ্রাম্যমাণ মেলা থেকে এক লাখ ১৯ হাজার ৪৩৯ টাকা কর আদায় হয়, সেবা নেন ২৭৬ জন, রিটার্ন দাখিল করেন ৪৩ জন এবং চারজন নতুন ইটিআইএন নিবন্ধিত হন।

বিভাগীয় নগরী সিলেটে সাতদিন মেলা চললেও মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ চারদিন করে মেলা চলবে।

এছাড়া সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় দু’দিন ও মাধবপুর, ছাতক, বালাগঞ্জ ও শ্রীমঙ্গলে একদিনের জন্য ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হয়েছে।

এ সম্পর্কিত আরও