Mountain View

নাডার প্রভাবে ঢাকাসহ সারাদেশে বৃষ্টিতে আগাম শীত

প্রকাশিতঃ নভেম্বর ৬, ২০১৬ at ৮:০০ পূর্বাহ্ণ

winter-in-bd

জাহিদুল ইসলাম, বিডি টুয়েন্টিফোর টাইমস: বাংলা পঞ্জিকার আশ্বিন-কার্তিক মানেই শীতের আগমনী বার্তা। সেকথাও খাটছিলো না ঠিক মত। অক্টোবর পেরিয়ে এসে গিয়েছিলো নভেম্বরও। কিন্তু শীতের দেখা নেই। ঠিক তখনই নাডার প্রভাবে সারাদেশে বৃষ্টি শুরু হয়। যার ফলে একটু আগেভাগেই এসে পরে শীত।   ঢাকাসহ সারা দেশে গত তিন চার দিন ধরেই থেমে থেমে বৃষ্টি হয়েছে। আবহাওয়াবিদরা মনে করছেন, এই বৃষ্টি শীতকে দোরগোড়ায় নিয়ে এসেছে।

বৃষ্টিপাতের পর বিকাল থেকে নগরবাসী হালকা শীত অনুভব করতে শুরু করেছেন। বিকাল পেরিয়ে সন্ধ্যা হওয়া মাত্রই রাজধানীসহ সারা দেশের তাপমাত্রা অনেকটা নিচে নেমে আসে।

গতকাল ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণ বেড়ে যায়। ২টা থেকে সন্ধ্যা অবধি নগরীতে মুষলধারায় বৃষ্টি হয়। এতে ব্যাহত হয় স্বাভাবিক জীবনযাত্রা। অন্যদিকে সন্ধ্যার দিকে বৃষ্টি থেমে গেলেও আকাশ ছিল মেঘাচ্ছন্ন। তবে সন্ধ্যার পরও রাজধানীর কোথাও কোথাও হালকা বৃষ্টি দেখা গেছে। অন্যদিকে দেশের দক্ষিণাঞ্চলে ভারী ও হালকা বৃষ্টিপাত হলেও উত্তরাঞ্চলের আকাশে রোদের প্রভাব ছিল বেশি।

আবহাওয়াবিদ মো. সানাউল হক জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ লক্ষ্য করা যাচ্ছে। এর প্রভাবে দেশের প্রায় সব অঞ্চলে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। তিনি বলেন, এ অবস্থা আরও দু-তিন দিন থাকবে। আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি হতে পারে।

এ সম্পর্কিত আরও