Mountain View

শুধু দল নয়, মাঠেও যাওয়ায় তাদের নিষেধ,কেন জেনে নিন

প্রকাশিতঃ নভেম্বর ৬, ২০১৬ at ৬:৩৪ অপরাহ্ণ

rube33

শুরু হতে যেয়েও হলো না বিপিএলের জমকালো আসর।তাতে ক্রিকেটপ্রেমীদের একটু মন খারাপ বলা যেতে পারে।কিন্তু আগামী ৮ তারিখ থেকে পুনরায় মাঠে গড়াবে বিপিএলের চতুর্থ আসর। আসলে খবর কিন্তু এটা নয়। খবর হলো আসন্ন নিউজিল্যান্ড সফরের জন্য ২২ সদস্যের দল ঘোষনা করেছে বিসিবি।আর এই দলে জায়গা হয়নি রুবেল হোসেন, আল আমিন হোসেন ও নাসির হোসেনের।শুধু তাই নয় তারা কেউই থাকবেন না অনুশীলনের মাঠে।

দলে স্পিনারদের যেমন সংকট ঠিক তার উল্টো অবস্থা পেস বোলিংয়ের ক্ষেত্রে। ইনজুরি কাটিয়ে ফেরার জোর সম্ভাবনা রয়েছে ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমানের। আছেন স্বয়ং মাশরাফি বিন মুর্তজা। দলে জায়গা পেয়ে ভালো ছন্দে আছেন শফিউল ইসলাম। আছেন স্পিডস্টার তাসকিন আহমেদ। এ ছাড়া ইনজুরি থেকে ফেরা মোহাম্মদ শহীদ, শুভাশীষ রায় এবং ভবিষ্যতের জন্য তৈরি করতে রাখা হয়েছে এবাদত হোসেনকে।

৬ টেস্টের ৯ ইনিংসে ৭৬.৬৬ গড়ে মাত্র ৬টি উইকেট নিয়েছেন আল-আমিন। তেমনি ১৪ ওয়ানডেতে ২৪.৯০ গড়ে নিয়েছেন ২১ উইকেট। তবে ইংল্যান্ড সিরিজে শফিউল ইসলাম তেমন আহামরি কোনো পারফর্মেন্স না করলেও নির্বাচকদের চোখে তিনি ছন্দে আছেন।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বললেন, “চোট কাটিয়ে শহীদ ফিরেছে। মাশরাফি-তাসকিন তো আছেই। মুস্তাফিজ ফিরবে আশা করি। শফিউল তো খুব ভালো করছে আমাদের মতে। রিদমে আছে বেশ। শুভাশীষ ওই কন্ডিশনে ভালো করতে পারে আমাদের ধারণা।” আল-আমিনের ভবিষ্যৎ সম্পর্কেও একই কথা নির্বাচকদের। নিজেকে প্রমাণ করেই দলে ফিরতে হবে তাকে।

কিন্তু নাসির হোসেনের সমস্যাটা যে কোথায়, সে তো এক রহস্যই। আগের মতো এবারও গুঞ্জন—কোচ চন্ডিকা হাথুরুসিংহের পছন্দের তালিকায় নেই বলেই এঁদের রাখা হয়নি অনুশীলন ক্যাম্পের খেলোয়াড় তালিকায়ও। প্রধান নির্বাচক অবশ্য তাঁদের সিদ্ধান্তের পক্ষে কিছু ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করলেন। নাসিরকে দলে না নেওয়ার প্রধান কারণ পেস বোলিংয়ের সামনে তাঁর ব্যাটিং দুর্বলতা, ‘ফাস্ট বোলিংয়ের সামনে নাসির অতটা সাবলীল নয় বলে ওই কন্ডিশনে ওর সমস্যা হতে পারে। তা ছাড়া সাত নম্বরে আমাদের এখন তিনজন খেলোয়াড় হয়ে গেছে। টেস্টে সাব্বির, ওয়ানডেতে মোসাদ্দেক, বাউন্সি উইকেটের জন্য সৌম্য আছে।’

অন্যদিকে দলের আরেক পেসার রুবেল হোসেন তার বাদ পড়াটাও একটু অন্যরকম। এই প্রসঙ্গে প্রধান নির্বাচক মনে করছেন,‘গত এক বছরে ঘরোয়া ক্রিকেটে তাদের পারফরম্যান্স কী? আফগানিস্তানের বিপক্ষেও রুবেলের ভালো পারফরম্যান্স ছিল না। আর ফিটনেসটাও দেখতে হবে। ওর চেয়ে ভালো কাউকে পেলে তাকে আমরা সুযোগ দেব না কেন?’ সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষে একাদশে সুযোগ পেয়েছিলেন রুবেল। সিরিজের প্রথম ম্যাচে ৯ ওভারে ৬২ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন রুবেল। দ্বিতীয় ম্যাচে ৩ ওভারে ২৪ রান দেওয়ার পর আর বোলিংয়ে আসা হয়নি রুবেলের। এরপর থেকেই তিনি একাদশের বাইরে। সুযোগ পাননি ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে এবং টেস্ট সিরিজেও।

এ সম্পর্কিত আরও