Mountain View

এবার ইউনাইটেড এয়ারের চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

প্রকাশিতঃ নভেম্বর ৭, ২০১৬ at ৪:০৪ অপরাহ্ণ

untitled-sm20161107120737

বেসরকারি এয়ারলাইন্স সংস্থা ইউনাইটেড এয়ারওয়েজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল আহমেদ চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন ঢাকার একটি আদালত।

চেক প্রতারণার মামলায় একইসঙ্গে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছে।

ঢাকা মহানগরের পঞ্চম দায়রা জজ আদালতের বিচারক নাজিয়া নাহিদ এ নির্দেশ দেন। পাশাপাশি আগামী ২৯ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করে আনুষ্ঠানিক বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আদালত।

আদালত ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের আইনজীবী জয়ন্ত কুমার বিশ্বাস বলেন, চেক প্রতারণার একটি মামলায় ইউনাইটেড এয়ারওয়েজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল আহমেদ চৌধুরী এবং একই এয়ারলাইন্স সংস্থার প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালক মুহম্মদ ফেরদৌস ইসলামের বিরুদ্ধে রোববার (০৬ নভেম্বর) অভিযোগ গঠন করা হয়েছে। একইসঙ্গে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছে।

এর আগে একই অভিযোগের ভিত্তিতে গত বছরের ১২ নভেম্বর তাদের আদালতে হাজির হওয়ার আদেশ ছিল। কিন্তু সে সময় তারা হাজির হননি। যার পরিপ্রেক্ষিতে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

জানা গেছে, বেবিচকের করা ২ কোটি ১৬ লাখ ৮১ হাজার ৩০৪ টাকার চেক প্রতারণা মামলায় তাসবিরুল আহমেদ চৌধুরী ও মুহম্মদ ফেরদৌস ইসলামকে গত বছরের ১২ নভেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ওই বছরের ৮ অক্টোবর এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম মো. আতিকুর রহমান। নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের ১৩৮ ও ১৪০ ধারায় বেবিচকের পক্ষে মামলাটি করেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হিসাব শাখার সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন।

এ প্রসঙ্গে বেবিচকের এক কর্মকর্তা জানান, উড়োজাহাজের উড্ডয়ন-অবতরণ ও আনুষঙ্গিক বিষয়ে ভাড়া বাবদ শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ ইউনাইটেড এয়ারওয়েজের কাছে গত বছর মোট ৯০ কোটি ৮১ হাজার ১০৭ টাকা পাওনা ছিল।

এ অর্থের আংশিক পরিশোধের জন্য ইউনাইটেড এয়ারওয়েজ কর্তৃপক্ষ ২০১৫ সালের ১৫ জুলাই ও ১৬ আগস্ট ২ কোটি ১৬ লাখ ৮১ হাজার ৩০৪ টাকার দু’টি চেক দেন। চেক দু’টি ছিল ইসলামী ব্যাংক উত্তরা শাখার। চেক দু’টি ভাঙাতে সোনালী ব্যাংকের কুর্মিটোলা শাখায় জমা দেয় বেবিচক। কিন্তু ইউনাইটেড এয়ারওয়েজের হিসাবে টাকা না থাকায় তা প্রত্যাখ্যাত হয়।

বেবিচকের ওই কর্মকর্তা বলেন, চেক প্রত্যাখ্যানের বিষয়টি ইউনাইটেড কর্তৃপক্ষকে জানানোর পরও তারা টাকা পরিশোধের উদ্যোগ না নেওয়ায় গত ৩০ আগস্ট আইনি নোটিশ পাঠানো হয়।

নোটিশ পাওয়ার পর টাকা পরিশোধ না করে উল্টো হুমকি দেয় ইউনাইটেড এয়ারওয়েজ কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও

Mountain View