Mountain View

ভারতের নিরাপত্তা বাংলাদেশের সাথে কখনোই তুলনাযোগ্য নয়

প্রকাশিতঃ নভেম্বর ৭, ২০১৬ at ৪:১৬ অপরাহ্ণ

rfjy

কিছুদিন আগে বাংলাদেশ সফর শেষ করল ইংল্যান্ড ক্রিকেট দল । এই সফরে তাদের যেরূপ নিরাপত্তা দেয়া হয়েছে এখন পর্যন্ত ক্রিকেট ইতিহাসে এর নজির খুব কমই আছে। বিশাল এই নিরাপত্তা ব্যবস্থাতে দারুণ সন্তুষ্ট ইংল্যান্ড দলের ক্রিকেটাররা। ঢাকা ত্যাগ করার  আগে বাংলাদেশকে শুভকামনা জানিয়ে গেছেন তারা।

বর্তমানে বিরাট কোহলিদের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ভারতে অবস্থান করছেন ইংল্যান্ড ক্রিকেট দল। পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটি শুরু হবে বুধবার রাজকোটে।

তবে ভারতে পা রাখার পর ইংলিশদের যেরূপ নিরাপত্তা বাংলাদেশে প্রদান করা হয়েছিলো তার ছিটেফোঁটাও দেখা যায় নি সেখানে। কিছুদিন আগে ভারতের নিরাপত্তা ব্যবস্থা বাংলাদেশের মতো নয় বলে উল্লেখ করেছিলেন ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নিরাপত্তা দলের প্রধান রেগ ডিক্যাসন।

তার কথার প্রতিফলনই যেন দেখলো ইংল্যান্ড দলের ক্রিকেটাররা। রবিবার ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের অফিসিয়াল ফেসবুক পেজে একটি ছবি দেয়া হয়, যেখানে দেখা যায় ইংলিশ ক্রিকেটাররা ভারতে পৌঁছে তাদের টিম হোটেলে বাস থেকে নামছেন। তাদের ঘিরে যে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে তা একেবারেই নগণ্য। অন্তত বাংলাদেশের সাথে কখনোই তুলনাযোগ্য নয়।

সেখানে দেখা যাচ্ছে ইংল্যান্ডের টিম বাসের সামনে একটি ব্যারিকেড দেয়া এবং তার বিপরীত দিকে দাঁড়িয়ে আছে মাত্র ৪-৫ জন নিরাপত্তা কর্মীর সদস্য। তাদের থেকে একটু দূরে ভিড় করে আছে সাধারণ জনগণ এবং সাংবাদিকেরা।

এখন প্রশ্ন হলো এই ‘সাধারণ জনগণের’ মধ্যেই যে কোনো সন্ত্রাসী ওঁত পেতে নেই সেটি কে বলবে? ভারতেও তো জঙ্গি হামলার ঘটনা অহরহই হয়! কিন্তু এরপরেও এরূপ গা ছাড়া নিরাপত্তা ব্যবস্থা বিদেশী একটি দলের কাম্য নয় কখনোই।  বিশেষ করে ইংল্যান্ড দল এখন অবস্থান করছে ভারতের মতো ক্রিকেট পরাশক্তি একটি দেশে।

কয়েকদিন আগে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানিয়েছিলো তারা লোধা কমিটির অনুমতি ছাড়া ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সাথে কোন প্রকার চুক্তিতে ঢুকতে পারবে না।  তাই ইসিবিকেই তাদের ক্রিকেটারদের ব্যয় বহন করতে অনুরোধ করে তারা।

ব্যয় বহন করতে পারবে না বলে কি বিদেশী একটি দলকে পর্যাপ্ত নিরাপত্তাও দিতে পারবে না  ক্রিকেট বিশ্বের সবথেকে ধনী বোর্ড বিসিসিআই?  এই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

এ সম্পর্কিত আরও