Mountain View

যশোরে ‘ইত্যাদি’, থাকছে যেসব চমক

প্রকাশিতঃ নভেম্বর ৭, ২০১৬ at ৫:০১ অপরাহ্ণ

ittadi-hanif

বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। দেশের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং পর্যটকদের জন্য আকর্ষণীয় দৃষ্টিনন্দন স্থানগুলোতে গিয়ে ‘ইত্যাদি’র মূল অনুষ্ঠান ধারণ করা হচ্ছে দীর্ঘদিন থেকেই।

হানিফ সংকেতের নেতৃত্বে ‘টিম ইত্যাদি’র এই দেশ পরিক্রমার ধারাবাহিকতায় নতুন পর্ব ধারণ করা হয়েছে যশোরে। উদ্দেশ্য একটাই- এখানকার ঐতিহ্যের সন্ধান করা এবং সেটি তুলে ধরা বিশ্বজুড়ে।

সেই লক্ষ্যে গত শনিবার (৫ নভেম্বর) সন্ধ্যায় ব্রিটিশ ভারতের প্রথম জেলা যশোরের ঐতিহ্যবাহী কালেক্টরেট চত্বরে হাজারো দর্শকের উপস্থিতিতে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির ভিডিওচিত্র ধারণ করা হয়েছে।

এর আগে শ্যুটিংয়ের জন্য গত কয়েক দিন ধরে ইত্যাদি’র টিম যশোরের বিভিন্ন দর্শনীয় ও বিখ্যাত স্থানগুলোতে শুটিং সম্পন্ন করে।

শনিবার যশোরের ঐতিহ্যবাহী কালেক্টরেট চত্বরে ধারণ করা হয় ইত্যাদির মূল পর্বের ভিডিওচিত্র। সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত এই অনুষ্ঠানের জন্য হাজারখানেক অতিথিকে আমন্ত্রণ জানানো হয়। এ ছাড়াও হাজারও উৎসুক মানুষ কালেক্টরেট চত্বর ও আশপাশে ভিড় জমান। পরিস্থিতি সামাল দিতে আইনশৃঙ্খলাবাহিনীকে হিমশিম খেতে হয়। তবে কষ্ট করে হলেও অনুষ্ঠানে হাজির হতে পেরে খুশি যশোরের দর্শক।

যশোর ক্যান্টনমেন্ট কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী শিলা খাতুন বলেন, আমার প্রিয় মিডিয়া ব্যক্তিত্বদের মধ্যে একজন হানিফ সংকেত। বুঝতে শেখা থেকে ইত্যাদি দেখছি। এমন অনুষ্ঠানের ভিডিও ধারণের সময় হাজির হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে। একই কথা বললেন সরকারি এমএম কলেজের অনার্স চতুর্থ বর্ষের ছাত্র রুহুল আমিনের।

তিনি বলেন, আমার প্রিয় অনুষ্ঠানের শুটিং হচ্ছে যশোরে। আর আমি সেখানে উপস্থিত আছি। এটা আমার বিশ্বাসই হচ্ছে না। ইত্যাদির মাধ্যমে আমার যশোরের বিভিন্ন ইতিহাস, ঐতিহ্য তুলে ধরা হবে। এটা আমাদের বড় পাওয়া।

বরাবরের মতো এবারের ইত্যাদিতেও নানা-নাতি পর্ব থাকছে। গান গেয়েছেন হানিফ সংকেতের সেই আবিষ্কার রিকশাচালক শিল্পী আকবর। যশোরের কৃতী সন্তান দেশবরেণ্য গীতিকবি ড. মোহাম্মদ মনিরুজ্জামানের লেখা কালজয়ী সঙ্গীত ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’ পরিবেশন করেন খ্যাতিমানশিল্পী আব্দুল জব্বার। এ ছাড়া এবারের ইত্যাদিতে থাকছে সঞ্জীব চক্রবর্তী ও সেলিম হোসেনের নির্দেশনায় যশোরকে নিয়ে লেখা একটি সঙ্গীতের সঙ্গে ৪০ শিল্পী নৃত্য।

এবারের অনুষ্ঠানের শুটিংয়ের জন্য প্রশাসনের প্রাণকেন্দ্র কালেক্টরেট ভবনের সামনে তৈরি করা হয়েছে বিশাল মঞ্চ। আর অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়েছে স্থানীয় বিশিষ্ট নাগরিকদের। অনুষ্ঠানটির ব্যাপারে সাধারণ মানুষের বিপুল আগ্রহ সৃষ্টি হয়েছে। তৈরি হয়েছে উৎসবমুখর পরিবেশ।

উল্লেখ্য, গেল সেপ্টেম্বরে ইত্যাদি’র শেষ পর্বটি ধারণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও

Mountain View