সমালোচনার জবাব দিলেন শুভাগত

প্রকাশিতঃ নভেম্বর ৭, ২০১৬ at ২:১১ অপরাহ্ণ

3-1

শুভাগত হোম চৌধুরী মনে হয় বর্তমানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সব চাইতে আলোচিত অথবা সমালোচিত ক্রিকেটার। যদিও কোচ এবং নির্বাচকরা মনে করেন, এই অলরাউন্ডারের জাতীয় দলের জন্য প্রয়োজনীয় ভূমিকা রাখার ক্ষমতা আছে। কিন্তু এটা সত্য তাঁদেরকে সঠিক প্রমাণ করে জাতীয় দলে বল এবং ব্যাট হাতে তেমন কিছু করে দেখাতে পারেননি তিনি এখনও।

শুভাগতকে নিয়ে সবচেয়ে বেশি সমালোচনা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বাংলাদেশ দলের সমর্থকরা তার সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলে, ছাড় দেয় না নির্বাচকদেরকেও। এর সবকিছুকেই মেনে নিয়েছেন জাতীয় দলে আসা যাওয়ার মধ্যে থাকা এই ক্রিকেটার।

দেশের প্রথম সারির এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেছেন, ‘সবার মুখ তো আর বন্ধ করা যায় না। সবারই তো পাঁচ আঙ্গুল সমান না। খারাপ কথা বলবে, ভালো কথা বলবে, সবকিছু মিলেই ক্রিকেট। ওইগুলো নিয়ে ভেবে লাভ নেই। এটা তো আমার সিলেকশন না, যে আমি নিজে করেছি বা কাউকে ধরে আমি দলে গেছি। এটা নির্বাচকদের ব্যাপার। ওনারা নিয়েছেন। ওনারা কারে নিবে, কারে নিবে না এটা তো আমার চিন্তা করে লাভ নেই।’

ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স বলছে জাতীয় দলে সুযোগ দেওয়ার জন্য নির্বাচকরা তাকে চাইতেই পারেন। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে খেলা শুভাগত ১৬ ম্যাচে বল হাতে নিয়েছেন ১৬ উইকেট। অন্যদিকে, ব্যাট হাতে ৩০৯ রান। ছিলো দুইটি হাফসেঞ্চুরি।

এতো কিছুর পরও সমালোচনাটা যে কারোর মনোবল দূর্বল করতে বাধ্য। এ নিয়ে প্রশ্ন করা হয়েছিলো শুভাগতকে। উত্তরে জানিয়েছেন, এসব নিয়ে চিন্তিত নন তিনি। নিজের কাজটা যেন ঠিকভাবে করতে পারেন, সেদিকেই লক্ষ্য তার।

বললেন, ‘এগুলো আসলে আমি খুব একটা ফলো করিও না। ফেসবুক এতো ব্যবহার করিও না। শুধু আমার নিজের কাজটাই করতে চেষ্টা করি। হয়তো কখনো সফল হই, কখনো হই না। কিন্তু চেষ্টা থাকে যে, নিজের যে অবস্থান আছে সেটা ধরে রাখতে।’

এ সম্পর্কিত আরও