Mountain View

সাকিবের শীর্ষে উঠার হাতছানি

প্রকাশিতঃ নভেম্বর ৮, ২০১৬ at ১:৪৭ অপরাহ্ণ

shkib2

বিশ্ব সেরা ক্রিকেটারদের একজন সাকিব আল হাসান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), ইংলিশ কাউন্টি, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগেও বাজিমাত করেছেন দেশসেরা এই ক্রিকেটার। ব্যতিক্রম ঘটেনি বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল)।

গত তিন আসরেই বোলিংয়ে দ্যুতি ছড়িয়েছেন এই টাইগার অলরাউন্ডার। আগের তিন আসরের বোলিং পারফরম্যান্সের দিকে তাকালে দেখা যায় এক উইকেট পিছিয়ে থেকে সাকিব রয়েছেন দ্বিতীয় স্থানে।

বিপিএলের আগের তিন আসরে ২৯ ম্যাচে সর্বোচ্চ ৪৯ উইকেট নিয়ে সবার ওপরে রয়েছেন ওয়েস্ট ইন্ডিয়ান কেভন কুপার। বরিশাল বুলস ও চিটাগং ভাইকিংসের হয়ে খেলা এই অলরাউন্ডার দু’বার চার উইকেট এবং একবার পাঁচ উইকেট নেন। এবার মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা টাইটান্সের হয়ে খেলবেন তিনি।

বিপিএলের চতুর্থ আসরে উইকেট শিকারের দিক থেকে শীর্ষে ওঠার হাতছানি রয়েছে সাকিবের। ৩৪ ম্যাচে ৪৮ উইকেট নিয়ে কুপারকে ধাওয়া করছেন টাইগার অলরাউন্ডার। তবে তিনি এখনো পাঁচ উইকেটের দেখা পাননি। বিপিএলে ১৬ রান খরচায় ৪ উইকেট প্রাপ্তিই তার সেরা বোলিং ফিগার। উইকেট শিকারের সেরা পাঁচের অপর তিনটি জায়গা বাংলাদেশের দখলে। মোশাররফ হোসেন রুবেল ৩৬ উইকেট নিয়ে তিনে, আরাফাত সানি ৩২ উইকেট নিয়ে চারে এবং সানির চেয়ে এক উইকেট কম নিয়ে এনামুল হক জুনিয়রের অবস্থান পাঁচে। এনামুল একবারও পাঁচ উইকেট না পেলেও মোশাররফ দু’বার এবং সানি একবার ৫ উইকেটের দেখা পেয়েছেন।

শীর্ষ দশে থাকা অপর পাঁচজনের দু’জনই বাংলাদেশী। উইকেট শিকারের তালিকায় ছয় থেকে ১০ নম্বর জায়গাগুলোতে রয়েছেন যথাক্রমে আবদুর রাজ্জাক (৩০), পাকিস্তানের মোহাম্মদ সামি (২৮) ও আজহার মাহমুদ (২৮), ইলিয়াস সানি (২৭) ও আফগানিস্তানের মোহাম্মদ নবী (২৫)।

বোলার ম্যাচ উই. গড় সর্বোচ্চ ৫/৪ উই.

কেভন কুপার ২৯ ৪৯ ১২.৮৯ ৫/১৫ ১/২

সাকিব ৩৩ ৪৮ ১৭.৭২ ৪/১৬ ০/১

মোশাররফ ২৯ ৩৬ ১৫.৮৬ ৪/৯ ০/২

আরাফাত ৩৪ ৩২ ২১.২১ ৪/১৪ ০/১

এনামুল হক ২৭ ৩১ ৭.৯৩ ৩/১৪ ০/০

এ সম্পর্কিত আরও

Mountain View