Mountain View

হুট করে অবসরের ঘোষণা দিয়ে দিবেন মাশরাফি

প্রকাশিতঃ নভেম্বর ৮, ২০১৬ at ১:১৭ অপরাহ্ণ

mash-pressআন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পার করে ১৬ বছরে পা রেখেছেন মাশরাফি বিন মুর্তজা। পেয়েছেন অনেক, হারিয়েছেন হয়তো তার থেকেও বেশি। স্বপ্ন দেখেন বাংলাদেশ একদিন টেস্টের সেরা তালিকায় উঠবে। অভিশেকের বছরই পরেছেন হাঁটুর ইনজুরিতে। তবুও খেলা চালিয়ে গেছেন এই ১৬ বছর। অবসরের কথা কি ভাবছেন বাংলাদেশ ক্রিকেটের সীমিত ওভারের এই অধিনায়ক!

১৫ বছর আগে আট নভেম্বর প্রথম বল হাতে দৌড় শুরু করেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে। সেই থেকেই চলছে এই দৌড়। থেমেছেন শুধু ইনজুরিতে। সাত বার অস্ত্রোপচার করা হয়েছে পায়ে। তবুও থামেননি। একসময়ে ছিলেন দলের নির্ভরশীল সদস্য, সেখান থেকেই নিয়েছেন পুরো দলের দায়িত্ব।

কিছু দিন থেকেই কথা উঠেছে হয়তো ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিই মাশরাফির শেষ আন্তর্জাতিক কণ আসর হবে। কিন্তু অধিনায়ক জানালেন অন্য কথা। বাংলাদেশের সংবাদ পত্র কালের কন্ঠে জানিয়েছেন, কোণ রাকঢাক নয়, হঠাৎ করেই একদিন খেলা ছেড়ে দেবেন তিনি।
মাশরাফি বলেন, ‘কাউকে বুঝতে না দিয়ে হঠাৎ করে একদিন আমি থেমে যাব। হুট করে দিয়ে দেব অবসরের ঘোষণা।’।

নিজে থাকবেন কতদিন তা নির্দিষ্ট করে না জানালেও, দল নিয়ে নিজের স্বপ্নের কথা অকোপটে বলে দিলেন। বললেন, ‘বাংলাদেশ নিয়ে আমার স্বপ্নের শেষ নেই। একদিন বিশ্বকাপ জিতব, টেস্ট র‍্যাংকিংয়ের এক নম্বর দল হব—তা আমি নিশ্চয়ই দেখে যাব। সেটি খেলোয়াড় হিসেবে না হলেও। আর ক্রিকেটার হিসেবে একটি কথাই বলতে পারি। এতগুলো ইনজুরির ধকল সামলে এখনো যে খেলছি, তাতেই আমি তৃপ্ত।’
এ দফায় অধিনায়ক হিসেবে যেন বাংলাদেশ দলের চেহারাই পাল্টে দিয়েছেন মাশরাফি। কিন্তু আক্ষেপের কথা অধিনায়ক শব্দটি নাকি বরাবরই তার জীবনে কালো ছায়া হয়ে এসেছে। যতবারই অধিনায়কের দায়িত্ব কাঁধে এসেছে ইনজুরিতে পরে তা হারাতে

এ সম্পর্কিত আরও