Mountain View

টাঙ্গাইলে ব্যাপক হারে কমছে আখের আবাদ

প্রকাশিতঃ নভেম্বর ৯, ২০১৬ at ১:৩৭ অপরাহ্ণ

received_1776260552627709

মোঃনাজমুল হাসান,টাঙ্গাইল:টাংগাইলের নাগরপুরে উদ্বেগজনক হারে কমতে শুরু করেছে আখের আবাদ। গত কয়েক বছরে এ উপজেলায় আখের আবাদ কমেছে ব্যাপক হারে। অথচ কয়েক বছর আগেও এ অঞ্চলে প্রচুর আখের আবাদ হতো।

এ অঞ্চলের আখ থেকে উৎপাদিত গুড় উপজেলার চাহিদা মিটিয়ে রপ্তানি করা হত। কিন্তু প্রতিকুল পরিবেশ পরিস্থিতির কারনে এ অঞ্চলের কৃষকরা আখ আবাদ থেকে অন্য আবাদে চলে যাচ্ছে। তাছাড়া প্রক্রিয়াজাত করনে সমস্যা, উৎপাদন খরচ বেড়ে যাওয়া এবং কৃষি বিভাগের কোন রকম সাহায্য সহযোগীতা না থাকার কারনে দিন দিন আখ আবাদ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন কৃষকরা। অথচ কৃষি বিভাগ থেকে পরামর্শ ও সাহায্য সহযোগীতা পেলে আখ চাষে ব্যাপক সাড়া জাগানো সম্ভব বলে মনে করেন কৃষকরা।

কৃষকদের সাথে কথা বলে জানা যায় প্রক্রিয়াজাত করনের সমস্যা ও কৃষি বিভাগের উদাসীনতাই আখ চাষের প্রধান অন্তরায় বলে মনে করেন তারা। কারন বর্তমান বাজারে গুড়ের দাম বেশ ভালো, তার উপর উন্নত জাতের চিবিয়ে খাওয়া আখের ব্যাপক চাহিদা সারা বছরই রয়েছে। সেই হিসেবে একজন কৃষক আখ চাষ করে অন্য ফসলের তুলনায় অধিক লাভবান হতে পারবে। গয়হাটার নয়াপাড়া গ্রামের কৃষক দুদু মিয়া জানান তিনি গত কয়েক বছর যাবৎ এ অঞ্চলে আখের আবাদ ধরে রেখেছেন। এবার তিনি ১০০ শতাংশ জমিতে আখ আবাদ করেছেন। আখ থেকে গুড় উৎপাদন করে বাজারে বিক্রি করে প্রায় ৬০-৭০ হাজার টাকা লাভ পাবেন বলে জানান তিনি। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় গত বছর মাত্র ৫০ হেক্টর জমিতে আখের আবাদ হয়েছিল। যা এ উপজেলায় গত ২০ বছরের মধ্যে সর্বনিম্ন আখের আবাদের রেকর্ড।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা বি.এম.রাশেদুল আলম জানান নাগরপুর উপজেলা সুগার মিল জোনের মধ্যে না পড়ায় আমরা কৃষি বিভাগ থেকে সেরকম কোন সেবা দিতে পারছি না। কিন্তু বিগত আখ মৌসুমে এর আবাদ মুখ ধুবরে পড়ায়, আমরা চেষ্টা করছি কিভাবে এর আবাদ উত্তোরত্তর বৃদ্ধি করা যায়। আমরা কৃষকদের আখের সাথে সাথী ফসল হিসেবে শাক সবজি ও অন্যান্য ফসল চাষে উদ্বুদ্ধ করছি যাতে তারা অধিক লাভবান হতে পারে এবং আখ চাষে ঝুকে। আমাদের এ প্রচেষ্টা কাজেও দিয়েছে এ বছর ২০০ হেক্টর জমিতে আখের চাষ হয়েছে। তিনি আরও জানান বর্তমান বাজারে চিবিয়ে খাওয়া আখের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

আমাদের সহযোগীতায় কোনড়া গ্রামের বিদেশ ফেরত কয়েকজন যুবক মিলে এবার চিবিয়ে খাওয়া আখের চাষ করে লাভবান হয়েছে।

এ সম্পর্কিত আরও

Mountain View