Mountain View

নোট বদল নিয়ে ধন্দ দূর আরবিআই-এর, ব্যাঙ্কে অ্যাকাউন্ট না থাকলেও বদল করা যাবে নোট

প্রকাশিতঃ নভেম্বর ৯, ২০১৬ at ১০:০৭ পূর্বাহ্ণ

মুম্বই:  মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে আচমকাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন কালো টাকা, দুর্নীতি এবং জালনোট রোধ করতে মঙ্গলবার মধ্যরাত থেকে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করা হচ্ছে। এরপরই আমজনতার মধ্যে শুরু হয়ে যায় ধন্দ, কীহবে তাঁদের কাছে থাকা ওই নোটগুলো, যা বুধবার থেকেই কাগজের টুকরো মাত্র। আজ ব্যাঙ্ক বন্ধ রয়েছে। বৃহস্পতিবার থেকে ব্যাঙ্কে পুরনো এই ৫০০ ও ১০০০ টাকার নোট নিয়ে গেলে বদল করা যাবে। এই বদল চলবে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু ধন্দের শুরু হয় যাঁদের ব্যাঙ্কে ব্যক্তিগত অ্যাকাউন্ট নেই তাঁদের মধ্যে। তাঁরা কীভাবে বদল করবেন এই নোট।

এরজন্যেও বিভিন্ন পদক্ষেপ বাতলে দেওয়া হয়েছে আরবিআই-এর তরফে। একনজরে দেখে নেব সেই পদক্ষেপগুলোই

 

আরবিআই-এর তরফে জানানো হয়েছে, নোট বদলাতে যেকোনও ব্যক্তি গুরুত্বপূর্ণ কেওয়াইভি তথ্য ব্যবহার করে জরুরি ভিত্তিতে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে পারেন।

 

এছাড়াও কারও যদি কেন্দ্রীয় সরকারের জন ধন যোজনা প্রকল্পের অধীনে ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে, তাহলে সেই ব্যক্তিও নোট বদল করতে পারবেন, আরবিআই-এর প্রস্তাবিত নিয়ম মেনে।

 

তবে সমস্ত নোট বদলের জন্যে প্রত্যেক ব্যক্তিকে তাঁর সঙ্গে বৈধ পরিচয়পত্র রাখতে হবে। নোট বদলের জন্যে একজন ব্যক্তি সেই ব্যাঙ্কেও যেতে পারেন যেখানে তাঁর অ্যাকাউন্ট আছে। এছাড়া সেই ব্যাঙ্কের অন্য শাখা থেকেও নোট বদল করা যাবে, যদি সঙ্গে বৈধ পরিচয়পত্র ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত বিস্তারিত তথ্য থাকে।

 

এমনকি কোনও ব্যক্তি তাঁর বন্ধু বা আত্মীয়ের অ্যাকাউন্ট কোনও ব্যাঙ্কে থাকলে সেটা ব্যবহার করেও নোট বদল করতে পারেন, তবে সঙ্গে থাকতে হবে সেই ব্যক্তির লিখিত অনুমতি পত্র। তবে লিখিত অনুমতি পত্র ছাড়াও, যে ব্যক্তি নোট বদল করছেন, তাঁর বৈধ পরিচয়পত্র সেখানে থাকা আব্যশিক

 

তৃতীয় ব্যক্তি এসেও কোনও অ্যাকাউন্ট হোল্ডারের হয়ে ব্যাঙ্কে নোট বদল করতে পারবেন, যদি সেই অ্যাকাউন্ট হোল্ডারের লিখিত অনুমতি তাঁর সঙ্গে থাকে। তবে এক্ষেত্রে সেই থার্ড পার্টিকে সঙ্গে রাখতে হবে বৈধ পরিচয়পত্র।

 

আজ এবং আগামীকাল এটিএম বন্ধ থাকবে। আরবিআই-এর নির্দেশ তারপর এটিএম থেকে এখন সর্বোচ্চ প্রতিদিন দুহাজার টাকা করে তোলা যাবে। আগামী ১৮ নভেম্বর পর্যন্ত লাগু থাকবে এই নিয়ম। এরপর সেই সীমা বাড়িয়ে করা হবে চার হাজার। ১৮ নভেম্বরের পর থেকে এটিএম থেকে সর্বোচ্চ চার হাজার টাকা তোলা যাবে।

 

• তবে এখন ব্যাঙ্ক থেকে দিনে দশ হাজার টাকার বেশি তোলা যাবে না, সপ্তাহে সর্বোচ্চ ২০ হাজার টাকা তোলা যাবে।

 

• ৩০ ডিসেম্বর পর্যন্ত এই নোট বদল চলবে। ততদিন যেকোনও কমার্শিয়াল ব্যাঙ্ক, গ্রামীন ব্যাঙ্ক, কোপারেটিভ ব্যাঙ্ক, স্টেট কোপারেটিভ ব্যাঙ্ক এবং বিশেষ আরবিআই কাউন্টার বদল করা যাবে নোট

 

• যে ব্যক্তি এই সময়ের মধ্যে দেশের বাইরে থাকবেন, তিনি নোট বদল করতে পারেন, অপর কোনও ব্যক্তিকে অনুমতি পত্র দিয়ে, যিনি দেশে রয়েছেন। তবে এই কাজটি করার সময় সঙ্গে থাকতে হবে ওই বিদেশে থাকা ব্যক্তির অনুমতি পত্র এবং সঙ্গে আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট বা প্যান কার্ড।

• এমনকি প্রবাসী ভারতীয়রাও বাতিল হওয়া নোট  জমা দিয়ে বদল করতে পারেন এনআরও অ্যাকাউন্ট থেকে।

 

  • এমনকি বিদেশী পর্যটক যাঁরা এইমুহূর্তে ভারতে রয়েছেন তাঁরাও নির্দেশিকা জারির ৭২ ঘন্টার মধ্যে পাঁচ হাজার টাকার সমমূল্যের বৈদেশিক মুদ্রা বিমানবন্দরের এক্সচেঞ্জ কাউন্টার থেকে কিনতে পারেন |

এ সম্পর্কিত আরও

Mountain View