Mountain View

ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, দু’জন জেলহাজতে

প্রকাশিতঃ নভেম্বর ৯, ২০১৬ at ৬:২৯ অপরাহ্ণ

কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের সদপাশা গ্রামের অপু দেব নামের একজনের ফেসবুক আইডি থেকে সোমবার সন্ধ্যায় ধর্ম নিয়ে কটূক্তির ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় আটক  তিনজনের মধ্যে দু’জনকে বুধবার জেল হাজতে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
ওই দিনই ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে ফেসবুকে কটূক্তিকারী অপু দেবসহ পৃথিমপাশা গ্রামের ওয়াহিদ আহমদ ও পুরষাই গ্রামের জাবের হোসেন ওরফে রিজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। পরে এ দু’জনকে গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। অপু দেবকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
সোমবার সন্ধ্যায় ফেসবুকে ইসলাম ধর্ম নিয়ে অবমাননাকর পোস্ট করায় এলাকায় ব্যাপক উত্তেজনা দেখা দেয়। পরে পুলিশি হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হলেও এখনও থমথমে রয়েছে ওই এলাকা। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তথ্য ও প্রযুক্তি আইনে থানায় মামলা দায়ের করেছে। এ ঘটনার সাথে জড়িত ২ জনকে গ্রেফতার দেখিয়ে বুধবার আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। ফেসবুক আইডির মালিক অপু দেবকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে রাখা হয়েছে।
এদিকে ঘটনার পর থেকে এখন পর্যন্ত অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ওই এলাকার রবিরবাজারসহ হিন্দু বাড়ি ও মন্দিরগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
কুলাউড়া থানার ওসি মো. শামসুদ্দোহা পিপিএম জানান, পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। ওই এলাকায় অতিরিক্তমপুলিশ মোতায়েন রয়েছে।
উল্লেখ, উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের সদপাশা গ্রামের অপু দেব নামের একটি ফেসবুক আইডি থেকে সোমবার সন্ধ্যায় ফটোশপে এডিট করা পবিত্র কোরআন শরিফের ওপর কৃষ্ণের ছবি বাসানো একটি ছবি পোস্ট করা হয়। ছবির ক্যাপশনে লেখা ‘কোন মুসলিম থাকলে কোন কিছু করিও, আমার নাম অপু, আমার বাড়ি সদপাশা’। ফেসবুকে ছবিটি দেখার পর স্থানীয়দের মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এ সম্পর্কিত আরও

Mountain View