ঢাকা : ১৯ আগস্ট, ২০১৭, শনিবার, ৫:১১ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জয়ে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া

সব ধরণের জল্পনা-কল্পনা, হিসাব-নিকাশ উড়িয়ে দিয়ে শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন রিপাবলিকান মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রয়োজনীয় ২৭০ ইলেক্টোরাল ভোটের বেশি পেয়েই স্থানীয় সময় বুধবার ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত হন তিনি।
এরপরই বিশ্বনেতারা তাকে অভিনন্দন জানিয়েছেন। তার এমন জয়ে অনেকে আবার আশঙ্কাও প্রকাশ করেন। ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সংকটপূর্ণ অবস্থা কাটিয়ে উঠতে দুই দেশ কাজ করবে। পাশাপাশি বিশ্ব নিরাপত্তার ক্ষেত্রে আন্তর্জাতিক ইস‌্যুতে চ্যালেঞ্জ মোকাবিলায় কার্যকর উদ‌্যোগ অনুসন্ধানের ব‌্যাপারেও জোর দেন পুতিন। টেলিগ্রামের মাধ‌্যমে ট্রাম্পকে এ কথা বলেন তিনি।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মার্কিন এ নতুন নেতাকে অভিনন্দন জানিয়েছেন। তিনি আশা করেন, এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্ক বহাল থাকবে।
এদিকে এক অভিনন্দন বার্তায় ট্রাম্পের গুণের প্রশংসা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে। আমেরিকার নতুন প্রেসিডেন্ট এবং তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে বাংলাদেশের উন্নয়ন দেখতে আসারও আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী।
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোগেরিনি বলেন, ট্রাম্পের জয়ের পরও ইইউ এবং যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করে যাবে। এক টুইটার বার্তায় তিনি লিখেন, রাজনীতিতে যেকোনো ধরনের পরিবর্তনের চেয়ে ইইউ ও যুক্তরাষ্ট্রের বন্ধন অটুট।
অপরদিকে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন শুলজ ইউরোপ ওয়ান রেডিওকে বলেন, ট্রাম্পের বিজয় আমাদের কাজকে কঠিন করে তুলবে। তিনি বলেন, আগের প্রশাসকদের তুলনায় তার সঙ্গে কাজ করা কঠিন থেকে কঠিনতর হবে। তবে যাই হোক তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তাই তাকে অভিনন্দন।
ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দোতার্তে ট্রাম্পকে উষ্ণ অভিনন্দন জানিয়ে বলেন, সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে ট্রাম্পের সঙ্গে কাজ করার ব‌্যাপারে তিনি আগ্রহ নিয়ে সামনে তাকিয়ে রয়েছেন।
এছাড়া ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র নাবিল আবু রুদেইনা আব্বাসের বরাত দিয়ে এএফপিকে বলেন, ফিলিস্তিন রাষ্ট্র গঠনে শান্তিপূর্ণ উপায়ে ইসরায়েলের সঙ্গে চলমান অস্থিরতার অবসান ঘটাতে ট্রাম্পকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দুই দেশের মধ্যকার সমস্যার সমাধানকল্পে আমরা মার্কিন নতুন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করতে প্রস্তুত।
তবে ফিলিস্তিনের কট্টর ইসলামপন্থী সংগঠন হামাস জানিয়েছে, ট্রাম্পের বিজয়ে ফিলিস্তিনের বিপক্ষে যুক্তরাষ্ট্রের পক্ষপাত নীতি পরিবর্তন হবে বলে তারা আশা করে না।
তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইদিরিম বলেছেন, স্বেচ্ছায় যুক্তরাষ্ট্রে নির্বাসনে থাকা তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে ফেরত দিলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের এক নতুন মাত্রা যুক্ত হবে।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেন, নির্বাচনে জয়ী এই রিপাবলিকান প্রার্থী যুক্তরাষ্ট্রের অভিবাসীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন, তিনি দেখতে চান যুক্তরাষ্ট্র বিদেশের ব‌্যাপারে কম হস্তক্ষেপ করছে।

সূত্র: আন্তর্জাতিক গণমাধ‌্যম

এ সম্পর্কিত আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *