ঢাকা : ৯ ডিসেম্বর, ২০১৬, শুক্রবার, ৫:৫৯ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত

সব জল্পনা-কল্পনা আর জনমত ও জরিপকে ভুল প্রমাণিত করে ইতিহাস গড়লেন ডোনাল্ড ট্রাম্প। তিনিই মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট। প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত হলেন  রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সংসদীয় নির্বাচনেও সাফল্য পেয়েছে তার রিপাবলিকান দল। খবর দ্য নিউইয়র্ক টাইম, বিবিসি, সিএনএনের।full_1966290954_1478678999

এখন পর্যন্ত ২৭৯টি ইলেক্টোরাল ভোট পেয়ে জয় নিশ্চিত করেছেন রিপাবলিকান প্রার্থী। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিন্টন ২১৮টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে ৫৩৮টি ইলেক্টোরাল ভোটের মধ্যে ২৭০টি ভোট পেলেই চলে। এ হিসেবে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে গেলেন।

স্থানীয় সময় মঙ্গলবার সময়চক্রের ভিন্নতার কারণে যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যের একেকটিতে একেক সময় ভোট গ্রহণ শুরু হয়। গ্রিনিচ মান সময় সকাল ১১টা থেকে ভোট শুরু হয়। বিভিন্ন অঙ্গরাজ্যে এই ভোট চলে বাংলাদেশ সময় শেষ রাত পর্যন্ত।

বুধবার ভোট গণনা শেষে প্রাপ্ত প্রাথমিক ফলাফলে দেখা গেছে ৫৩৮টি ইলেক্টোরাল ভোটের ২৭৭ টি পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এবং হিলারি ভোট পেয়েছেন ২১৮টি।

এরইমধ্যে বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে টেলিফোন করে বিজয়ী অভিনন্দন জানানোর পাশাপাশি নিজের পরাজয় মেনে নেওয়ার কথা জানিয়েছেন পরাজিত হিলারি ক্লিন্টন।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬টায় যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় এলাকায় ভোটগ্রহণ শুরু হয়। ছয়টি ‘টাইম জোন’ অনুযায়ী দেশটিতে ভোটগ্রহণ শুরু হয়। ভোট শুরুর আগে প্রার্থীরা তাদের উত্তেজনাপূর্ণ দীর্ঘ প্রচারণার সমাপ্তি টানেন।

স্থানীয় সময় মধ্যরাত থেকেই ফলাফল আসতে শুরু করেছে। ‘টাইম জোন’ হিসেবে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর ফলাফল আসে সবার আগে। পরে পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোরও ফলাফল আসতে শুরু করে।

বর্ণবাদ, ইসলাম বিদ্বেষ ও নারীদের উৎপীড়নের জন্য ইতিহাসের সবচেয়ে বিতর্কিত প্রার্থী হিসিবে চিহ্নিত হয়েছিলেন ট্রাম্প। তারপরেও ট্রাম্পের সামনে দাঁড়াতে পারেননি মার্কিন ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিন্টন।

ইমেইল ফাঁস বিতর্ক, লিবিয়ার প্রেসিডেন্ট গাদ্দাফি হত্যার সিদ্ধান্ত অনুমোদন এবং মার্কিন কর্পোরেট খাতের সঙ্গে আঁতাতের জন্য অভিযুক্ত হয়ে ছিটকে পড়েছেন দেশটির সাবেক ফার্সলেডি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি। বিভিন্ন সংস্থার জরিপে বলা হয়েছে, নির্বাচনে প্রায় ৫৪ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

এ সম্পর্কিত আরও

Check Also

তিন তালাক অসংবিধানিক : এলাহাবাদ হাইকোর্ট

 তিন তালাককে আজ অসাংবিধানিক ঘোষণা করল ভারতের এলাহাবাদ হাইকোর্ট। আদালতের মতে, কোনও ল বোর্ডই সংবিধানের …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *