Mountain View

এক ম্যাচে হেরাথের ৬টি রেকর্ড! অবাক ক্রিকেট বিশ্ব

প্রকাশিতঃ নভেম্বর ১০, ২০১৬ at ১০:১৭ অপরাহ্ণ

herath1ক্যারিয়ারের সাঁঝবেলায় এসে দেশকে নেতৃত্ব দেবার স্বাদ অনুভব করেছেন রঙ্গনা হেরাথ। তবে এতেই থেমে থাকেননি তিনি। দ্বিতীয় টেস্টে ১৩ উইকেট নিয়ে জিম্বাবুয়েকে গুড়িয়ে দিয়েছেন এই বামহাতি স্পিনার।
অধিনায়ক হিসেবে প্রথম মিশনেই দারুণভাবে সফল হেরাথ। হারারে টেস্ট জিতে সিরিজ জিতে নিয়েছে সফরকারী শ্রীলংকা। এই টেস্টে ৬টি রেকর্ড করেছেন হেরাথ।
প্রথম: তৃতীয় বোলার হিসেবে টেস্ট খেলুড়ে সবগুলো দেশের বিপক্ষে পাঁচ বা তার চেয়ে বেশি উইকেট নেবার দূলর্ভ রেকর্ড গড়েছেন হেরাথ। তার আগে স্বদেশী মুরালিধরন ও প্রোটিয়া পেসার ডেল স্টেইল এই রেকর্ড গড়েন।
দ্বিতীয়: ১৫২ রানে ১৩ উইকেট নিয়ে জিম্বাবুয়েতে সবচেয়ে সফল বোলারের রেকর্ড গড়লেন হেরাথ। এর আগে ২০০৫ সালে ভারতের ইরফান পাঠান স্বাগতিকদের বিপক্ষে ১২৬ রানে ১২ উইকেট নেন।
তৃতীয়: দ্বিতীয় ইনিংসে আট উইকেট নিয়ে একাই জিম্বাবুয়েকে গুড়িয়ে দেন হেরাথ। জিম্বাবুয়ের মাটিতে এটি নতুন রেকর্ড। এর আগে ৭১ রানে ৮ উইকেট নিয়ে আগের রেকর্ডটি ছিল অ্যালেন ডোনাল্ডের।
চতুর্থ: অধিনায়ক হিসেবেও আজ নতুন রেকর্ড গড়লেন হেরাথ। ১২৫ রানে ১৩ উইকেট নিয়ে ওয়াকার ইউনুস ও কোটর্নি ওয়ালশের পাশে বসলেন লংকান অধিনায়ক।
দলনেতা হয়ে ১৯৯৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে এক টেস্টে ৫৫ রানে ১৩ উইকেট নেন ওয়ালশ। তার আগে ১৯৯৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে করাচিতে ১৩৫ রানে ১৩ উইকেট নেন ওয়াকার ইউনুস।
পঞ্চম: আজ আর একটি রেকর্ড গড়েন হেরাথ। ৩১ বছর আগে, ১৯৮৫ সালে অধিনায়ক হিসেবে টেস্টের এক ইনিংসে আট উইকেট নেন কপিল দেব। ৩১ বছর পর কপিলের পাশে বসলেন হেরাথ।
ষষ্ঠ: এই টেস্টে দ্বিতীয় দ্রুততম স্পিনার হিসেবে ৩৫০ উইকেট লাভ করেন তিনি। ৭৫তম টেস্টে এসে এই রেকর্ড গড়লেন এই স্পিনার। ৩৫০ উইকেটের জন্য অনিল কুম্বলে খেলেন ৭৭ টেস্ট। শেন ওয়ার্ন ৮০ ও হরভজন সিংকে খেলতে হয় ৮৩টি টেস্ট।

এ সম্পর্কিত আরও