Mountain View

পর্তুগালের ইন্টারনাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের সাথে আয়েবার সাক্ষাত

প্রকাশিতঃ নভেম্বর ১০, ২০১৬ at ১০:২৭ অপরাহ্ণ

অল ইউরোপিয়ান বাংলাদেশ এ্যাসোসিয়েশনের (আয়েবা) পক্ষ থেকে পর্তুগালের মিনিস্টার ফর ইন্টারনাল অ্যাফেয়ার্সে কর্মরত মিস্টার লুইস তোমে (এডভাইজার ফর ইন্টারন্যাশনাল রিলেশনস এন্ড ফাইটিং টেরোরিজম) এবং মিস্টার ফার্নান্দো প্যারেইরাল সিলভা (সিনিয়র কোঅর্ডিনেটর ইন্সপেক্টর, লিয়াসন অফিসার)-এর সাথে পর্তুগালের বর্তমান অভিবাসন আইন নিয়ে কথা হয়েছে।
full_1807507776_1478792891
সাক্ষাত্কারের প্রারম্ভে পর্তুগালে অবস্থানরত সংবাদ কর্মীদের সাথে এক মত  বিনিময় সভার আয়োজন করা হয় যেখানে মন্ত্রণালয়ে কোন কোন বিষয় নিয়ে আলাপ করা যায় তা জানতে চাওয়া হয়। আয়েবা ইউরোপের বাংলাদেশী অভিবাসন সমস্যার সমাধানকল্পে গত মে মাস থেকে ইউরোপিয়ান ইউনিয়ন, আইএলও, আইএমওসহ ইউরোপের দেশে দেশে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রনালয়ের সঙ্গে আলোচনা করছে। এরই ধারাবাহিকতায় ৯ নভেম্বর  বুধবার আয়েবার ৫ সদস্যের একটি প্রতিনিধি দল এই সাক্ষাত করেন যারা হলেন আয়েবার প্রেসিডেন্ট ডক্টর জয়নাল আবেদীন, সেক্রেটারী জেনারেল কাজী এনায়েত উল্লাহ, ভাইস প্রেসিডেন্ট ফকরুল আকম সেলিম, ভাইস প্রেসিডেন্ট আলহাজ মোহাম্মদ সুলতান হোসাইন, ভাইস প্রেসিডেন্ট রানা তাসলিম উদ্দীন এবং আয়েবার এক্সেকিউটিভ মেম্বার শের আলী ভূঁইয়া।

আলোচনাকালে আয়েবার পক্ষ থেকে অভিবাসন আইন ৮৮ ধারা অব্যহত রাখা এবং যারা বর্তমানে পর্তুগালে অভিবাসনের প্রত্যাশায় কাজ করে সরকারকে ট্যাক্স পে করে যাচ্ছে মানবিক দিক বিবেচনা করে তাদেরকে লিগ্যাল করার অনুরোধ জানানো হয়। এই বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গভীরভাবে বিবেচনা করার আশ্বাস প্রদান করেন এবং আগামী মাসের শেষের দিকে এই বিষয়ে সুস্পষ্টভাবে অবহিত করার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আয়েবার নেতৃবৃন্দদের অবহিত করেন।

সাক্ষাত্কালে যারা ইতিমধ্যে বায়োমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গার প্রিন্ট দিয়েছেন এবং ১ বছরের বেশী সময় ধরে রেসিডেন্ট কার্ড পাওয়ার আশায় বসে আছেন তাদের বিষয়েও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হয়। পরে আয়েবার নেতৃবৃন্দ সংশ্লিষ্ট মন্ত্রনালয়কে অবহিত করে বলেন অধিকার আদায়ের লক্ষে আমরা বাংলাদেশীরা  সব সময় একতাবদ্ধ, তাই আগামী ১৯ এবং ২০ই নভেম্বর কুয়ালালামপুরে গ্লোবাল সামিট নামে একটা সিম্পোসিয়াম অনুষ্ঠিত হবে যেখানে বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশীদের প্রতিনিধিদল উপস্থিত থাকবেন, এই সময় আয়েবার সেক্রেটারি জেনারেল সিম্পোসিয়ামে মিনিস্টার ফর ইন্টারনাল অ্যাফেয়ার্স অফ পর্তুগাল এর কর্মকর্তাদের দাওয়াত প্রদান করেন। এই সাক্ষাতকারের সময়ে মিডিয়া করসপেন্ডেন্ট হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল আই ইউরোপের পর্তুগাল প্রতিনিধি মোহাম্মদ নুরুল্লাহ।

উল্লেখ্য, পর্তুগাল অভিবাসন আইন পরিবর্তন এবং কঠিন হচ্ছে- এই বিষয়ে পর্তুগাল প্রবাসী বাংলাদেশীদের ধারণা দেওয়ার জন্য এই বছর জানুয়ারী ও ফেব্রুয়ারিতে চ্যানেল আই ইউরোপের চীফ এডিটর মুনজের আহমেদ চৌধুরী এবং চ্যানেল আই ইউরোপ পর্তুগাল প্রতিনিধি মোহাম্মদ নুরুল্লাহ ২টি রিপোর্ট করে পর্তুগালে অভিবাসন প্রত্যাশীদের ধারণা দেন। নিয়মিত ট্যাক্স দিয়েও সাম্প্রতিক সময়ে অভিবাসন মন্ত্রণালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ডাক এখন আর আগের মত পাওয়া যাচ্ছে না। একইসাথে পর্তুগালের অভিবাসন আইন কঠিন থেকে কঠিনতর হচ্ছে।

এ সম্পর্কিত আরও